Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কিশোরগঞ্জের দুইজনের মামলায় রায় যে কোনো দিন

মানবতাবিরোধী অপরাধ

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে রায় যে কোনো দিন ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল মঙ্গলবার আসামি ও রাষ্ট্র উভয় পক্ষের যুক্তি-তর্ক শুনানি শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ মামলাটি রায়ের জন্য অপেক্ষামান রাখেন।
আদালতে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর তুরিন আফরোজ। অপরদিকে আসামিদের পক্ষে ছিলেন আব্দুস সাত্তার পালোয়ান।
২০১৬ সালের ৯ মে এই দু’জনের বিরুদ্ধে হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটসহ ছয়টি অভিযোগে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। ২০১৫ সালের ২৯ ডিসেম্বর এই দুইজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন রাষ্ট্রপক্ষ।
তারও আগে ২০১৫ সালের ২৯ ডিসেম্বর এই দু’জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে রাষ্ট্রপক্ষ। ২০১৬ সালের ৭ জুলাই এই দুই রাজাকারের বিরুদ্ধ গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। দুই আসামির মধ্যে মোহাম্মদ মোসলেম প্রধান গ্রেফতার রয়েছেন।
সৈয়দ মো. হুসাইন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদÐপ্রাপ্ত কিশোরগঞ্জের তাড়াইল থানার রাজাকার কমান্ডার পলাতক সৈয়দ মো. হাসান আলীর ভাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ