Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ৩ উপজেলা, এক পৌরসভায় কম ভোটারের নির্বাচনে ভোট বাক্স খালি ছিল না

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নবগঠিত নির্বাচন কমিশনকে গণআস্থা অর্জনের তাগিদ
বিশেষ সংবাদদাতা : দক্ষিণাঞ্চলে ৩টি উপজেলা ও একটি পৌরসভায় গত সোমবার কম ভোটারের নির্বাচনের মধ্যদিয়ে নতুন নির্বাচন কমিশনের যাত্রা শুরু হল। কঠোর নিরাপত্তার মহড়ার মধ্যে গত সোমবারের ওই নির্বাচনে বরিশালের বানরীপাড়া ও গৌরনদী এবং পটুয়াখালীর রাংগাবালী উপজেলা চেয়ারম্যান পদে ও গলাচিপা পৌরসভার মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হয়।
সব আসনেই আওয়ামী লীগ প্রার্থীগণ বিজয়ী হয়েছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এসব নির্বাচনী এলাকার ভোট কেন্দ্রগুলোর বেশীরভাগই ছিল ভোটার শূন্য। তবে কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি না থাকলেও ভোট বাক্স খালি ছিল না। সংশ্লিষ্ট নির্বাচন অফিসগুলোর মতে, বরিশালের গৌরনদী ও বানরীপাড়াতে প্রায় ৭৪% থেকে ৮০%-এর মত ভোট পড়েছে। বানরীপাড়াতে গোলাম ফারুখ, গৌরনদীতে সৈয়দা মনিরুন্নাহার মেরী এবং রাংগাবালী উপজেলা চেয়ারম্যান পদেও আওয়ামী লীগ প্রার্থীই বিজয়ী হয়েছেন। এছাড়া গলাচিপা পৌরসভার মেয়র পদে আহসানুল হক তুহিন বেসরকারীভাবে নির্বাচিত হন। এরা সকলেই আওয়ামী লীগ প্রার্থী।
গত সোমবারের ঐ নির্বাচন উপলক্ষে পুলিশসহ আইন-শৃংখলা বাহিনীর ছিল ব্যাপক সাজ সাজ অবস্থা। ভোট কেন্দ্রের বাইরেও ছোট-বড় মহড়া ছিল চোখে পড়ার মত। ‘কিন্তু যে ভোট কেন্দ্র ও ভোটারের নিরাপত্তার জন্য এ দামামা ছিল সেখানে ভোটারের উপস্থিতি কই ?’ এমন প্রশ্ন ছিল নির্বাচনী পর্যবেক্ষকদের। তাদের মতে, বেশীরভাগ ভোট কেন্দ্রেই সকাল থেকে বিকেল পর্যন্ত ভোটারের চেয়ে আইন-শৃংখলা বাহিনীর উপস্থিতির সংখ্যাই বেশী চোখে পড়েছে।
তবে কি কারণে ভোটারগণ ভোট কেন্দ্রে যাননি, তা নিয়ে অনেক ধরনের বক্তব্য পাওয়া গেছে। বানরীপাড়া উপজেলায় বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী শাহে আলম সোমবার দুপুরেই বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে ভোট ডাকাতির অভিযোগ করেছেন। অনুরূপ অভিযোগ করেছেন, গৌরনদী উপজেলা পরিষদে বিএনপি প্রার্থী মনজুর হোসেন মিলনও। উভয় প্রার্থীই কেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টদের বের করে দেয়াসহ ভোটারদের কেন্দ্রে যেতে বাধা প্রদানেরও অভিযোগ করেছেন। যদিও ক্ষমতাসীন দলের প্রার্থী ও তাদের সমর্থকগণ এসব অভিযোগ উড়িয়ে দিয়ে ‘জন সমর্থন না থাকার কারণেই বিএনপি প্রার্থীদের ভরাডুবি ঘটেছে’ বলে দাবী করেছেন।
তবে ভোট কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি প্রায় শূন্যের কোঠায় থাকা সম্পর্কে ক্ষমতাসীন দলের সমর্থকদের দাবী ‘আমরা কাউকে ভোট কেন্দ্রে আসতে বাধা দেইনি বা আসতেও চাপ প্রয়োগ করিনি’। তবে ভোটারবিহীন এ নির্বাচনে কিভাবে ভোট বাক্সে ৭৫%-এর মত ভোট গণনা হল, সে প্রশ্নে জবাবে ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দের বক্তব্য, ‘এর জবাব নির্বাচন কমিশন দিতে পারবে’।
বরিশাল জেলা নির্বাচন অফিসারের সাথে গতকাল দু’দফায় টেলিফোন করা হলেও সাংবাদিক পরিচয় শুনে তিনি খুব ব্যস্ততার কথা জানিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে  বলেন। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে কর্মকর্তাদের সাথে আলাপ করা হলেও সাংবাদিক পরিচয় পাবার পরে সকলেই খুব ব্যস্ততার কথা জানিয়ে ফোন ছাড়ার জন্য ব্যস্ত হয়ে ওঠেন।
মূলত দক্ষিণাঞ্চলে যে ৩টি উপজেলায় সোমবার ভোট গ্রহণ হল, তা ছিল নবগঠিত নির্বাচন কমিশনের প্রথম পরীক্ষা। স্থানীয় পর্যায়ের এ নির্বাচন জাতীয় রাজনীতিতে কোন প্রভাব না ফেললেও একটি ‘স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের’ প্রথম পরীক্ষার জন্য তা প্রশ্নবিদ্ধ হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক রাজনৈতিক পর্যবেক্ষকের মতে, দেশের নির্বাচন কমিশন বিগত কয়েকটি বছর যেভাবে গণআস্থার সংকটে ছিল, তা থেকে বেরিয়ে আসতে নতুন কমিশনকে উদ্যোগী হবার কোন বিকল্প নেই। নচেৎ দেশের অন্যতম বৃহৎ এ সাংবিধানিক প্রতিষ্ঠানটি ভবিষ্যতে শুধুমাত্র সরকারী দল এবং প্রশাসন ও আইন-শৃংখলা বাহিনীর তল্পিবাহকে পরিণত হতে পারে। যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক হতে পারে বলেও মন্তব্য করেছেন একাধিক পর্যবেক্ষক।
গত সোমবার বরিশালের গৌরনদীর উপজেলার ৪৫টি কেন্দ্রে ১ লাখ ৪১ হাজার ২৯৬ জন ভোটারের ভোট দেয়ার কথা ছিল। কিন্তু দিনভর ৩০% ভোটোরের উপস্থিতিও লক্ষ্য করা যায়নি। কিন্তু ভোট বাক্সে প্রায় ৭৫% ভোট পড়েছে। অনুরূপভাবে বানরীপাড়ার ৩৮টি কেন্দ্রে ১ লাখ ১৩ হাজার ৪৩১ জন ভোটারের ভোট প্রদানের কথা। ভোটারের উপস্থিতি ছিল ২৫%-এরও কম। তবে নির্বাচন অফিসের মতে, ৭৪% ভোটার ভোট দিয়েছেন। রাংগাবালীর ৩০টি কেন্দ্রে ৭৪ হাজার ৮১৪ জন ভোটারের ভোট প্রদানের কথা থাকলেও সেখানের চিত্রও পূর্বের দুটির অনুরূপ। তবে গলাচিপা পৌরসভার যে ৯টি কেন্দ্রে ১৪ হাজার ৬৬১জন ভোটারের ভোট প্রদানের কথা ছিল, সেখানে ভোটারের উপস্থিতি তুলনামূলকভাবে ভাল ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ