Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি মানব না -বদরুদ্দীন উমর

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় মুক্তি কাউন্সিল সভাপতি বদরুদ্দীন উমর ও সম্পাদক ফয়জুল হাকিম এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরকালে ভারতের সাথে প্রতিরক্ষা সহযোগিতার নামে চুক্তি বা এমওইউ সম্পাদন প্রক্রিয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, জাতীয় স্বাধীনতা বিপন্ন করার কোনো চুক্তি জনগণ মেনে নেবে না।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ২০১০ সালের ১২ জানুয়ারি ভারতের দিল্লিতে সম্পাদিত শেখ হাসিনা-মনমোহন গোপন চুক্তি বাংলাদেশকে ভারতের অধীনস্থ করে রেখেছে। এই দাসত্বের চুক্তি বাংলাদেশকে ভারতের সাথে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখার চুক্তি। এই চুক্তির কারণেই দেশের সীমান্তে ভারতের সীমান্তরক্ষী খুনি বিএসএফ বাংলাদেশের নাগরিকদের হত্যা করে চললেও সরকার এর বিরুদ্ধে টুঁ-শব্দ করে না। ২০১৪ সালের ৫ জানুয়ারির ধাপ্পাবাজির নির্বাচনে ভারতের উলঙ্গ হস্তক্ষেপ ও সমর্থন তার প্রমাণ। দেশে বর্তমানে যে ফ্যাসিবাদী শাসন কায়েম রয়েছে তার পেছনে ভারতের প্রত্যক্ষ মদদ আজ আর দেশবাসীর কাছে অজানা নয়। বিবৃতিতে নেতৃবৃন্দ জাতীয় স্বাধীনতা রক্ষা ও ফ্যাসিবাদী শাসন অবসানে রাজপথে শ্রমিক কৃষক নিপীড়িত জাতি ও জনগণকে সংগ্রামে নেমে আসার আহŸান জানিয়ে বলেন, জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধই মুক্তির পথ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ