Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিষয়ে আদেশ আজ

নাইকো মামলার কার্যক্রম স্থগিত

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার খালেদা জিয়ার করা আবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে নিম্ন আদালতের দেয়া আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। নাইকো দুর্নীতি মামলা নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের করা আবেদন হাইকোর্টে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত খালেদা জিয়ার ক্ষেত্রে এ মামলার কার্যক্রম স্থগিত করা হয়েছে।
আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন, ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী। দুদকের পক্ষে খুরশীদ আলম খান।
আদেশের পর খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, এ আদেশ স্থগিতের জন্য আপিল বিভাগে আবেদন করা হবে।
এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পুনরায় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন খালেদা জিয়া। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী জাকির হোসেন ভ‚ঁইয়া গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়। এ ছাড়া এ মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদারের প্রতি অনাস্থা জানিয়ে খালেদা জিয়ার করা আবেদনের ওপর আজ হাইকোর্ট আদেশ দেবেন।
নাইকো দুর্নীতি মামলা :
খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানির পর্যায়ে রয়েছে। এ ছাড়া নাইকো দুর্নীতির বিষয়টি ওয়াশিংটনের সালিশি আদালতে বিচারাধীন রয়েছে। ওই সালিশী আদালত গতবছর ১৯ জুলাই এক আদেশ দেয়। আদেশে ওই আদালতে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশের আদালতে মামলার কার্যক্রম স্থগিত রাখতে বাপেক্স ও প্রেট্রোবাংলাকে পদক্ষেপ নিতে বলা হয়। এ আদেশ সংযুক্ত করে ঢাকার বিশেষ জজ আদালতে বিচারাধীন মামলাটি স্থগিতের আবেদন করেন মওদুদ আহমদ। নিন্ম আদালত গতবছর ১৬ আগস্ট মওদুদ আহমদের আবেদন খারিজ করে দেন। এ খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে ফৌজদারি রিভিশন আবেদন করেন মওদুদ আহমদ। এ আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট গতবছর ১ ডিসেম্বর মওদুদের ক্ষেত্রে মামলার কার্যক্রম স্থগিত করেন। আপিল বিভাগ গতবছর ১১ ডিসেম্বর ওই আদেশ বহাল রাখেন। এ বিষয়ে জারি করা রুল এখন হাইকোর্টে বিচারাধীন।
খালেদা জিয়া গতবছর নিম্ন আদালতে মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেন। ওই আদালত গত ১৫ ডিসেম্বর খালেদা জিয়ার আবেদন খারিজ করেন। এ আদেশের বিরুদ্ধে গত ২৭ ফেব্রæয়ারি হাইকোর্টে আবেদন করেন।  
কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে তেল-গ্যাস অনুসন্ধান চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি করার অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়া ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে পৃথক মামলা করে দুদক। এরমধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা ২০১০ সালের ১১ মার্চ হাইকোর্ট বাতিল করে রায় দেন। তবে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা চলমান।
খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে করা মামলায় ২০০৮ সালে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। এ মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আবেদনে মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে রুল জারি করেন। এ রুলের ওপর শুনানি শেষে হাইকোর্ট মামলাটি নিম্ন আদালতে চলার পক্ষে গতবছর রায় দেন। এ রায়ের পর ওই বছরের ৩০ নভেম্বর নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা জিয়া। এ রায় বাতিল চেয়ে ওই বছরের ৭ ডিসেম্বর আপিল বিভাগে আবেদন করেন খালেদা জিয়া। আপিল বিভাগ গত বছর ২৪ নভেম্বর এ আবেদন খারিজ করে দেন।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা :
জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগে দুদক রমনা মডেল থানায় ২০০৮ সালের ৩ জুলাই মামলা করে। ২০০৯ সালে এ মামলার অভিযোগপত্র দেয় দুদক। এ মামলা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারকের আদালতে বিচারাধীন। এ অবস্থায় বিচারকের প্রতি অনাস্থা জানান খালেদা জিয়া। কিন্তু বিচারক এ আবেদন গত ২ ফেব্রæয়ারি খারিজ করে দেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে ৮ ফেব্রæয়ারি আবেদন করেন খালেদা জিয়া। এ আবেদনের ওপর গত ৫ মার্চ শুনানি সম্পন্ন হয়। আদেশের জন্য দিন ধার্য রয়েছে। এ অবস্থায় এ মামলায় পুনরায় তদন্তের নির্দেশনা চেয়ে খালেদা জিয়ার পক্ষে হাইকোর্টে আবেদন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ