Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

টঙ্গীতে প্রিজনভ্যানে বোমা নিক্ষেপকারী মোস্তফা পাঁচ দিনের রিমান্ডে

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

গাজীপুর জেলা সংবাদদাতা : গাজীপুরের টঙ্গীতে হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নান ও তার সহযোগীসহ ১৯ আসামিকে বহনকারী প্রিজনভ্যান ও পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা নিক্ষেপকারী মোস্তফা কামালের (২২) পাঁচ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার বিকেলে পুলিশ তাকে গাজীপুরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪ এ হাজির করলে আদালতের বিচারক ওই আদেশ দেন।
গাজীপুরের কোর্ট ইন্সপেক্টর মো: রবিউল ইসলাম জানান, মামলার তদন্ত কর্মকর্তা টঙ্গী থানার ওসি ফিরোজ তালুকদার জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়ে মোস্তফা কামালকে বিকেলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪ এ হাজির করেন। শুনানি শেষে ওই আদালতের বিচারক মাহবুবা আক্তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুরের আদেশ দেন। এর আগে বিকেল ৩টার দিকে মোস্তফা কামালকে কড়া পুলিশ প্রহরায় ওই আদালতে হাজির করা হয়।
উল্লেখ্য, ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী হত্যা চেষ্টা মামলায় ফাঁসির দÐপ্রাপ্ত হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নান ও তার সহযোগিসহ ১৯ আসমিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার হাজিরার জন্য কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে সোমবার সকালে ঢাকায় আদালতে পাঠানো হয়। হাজিরা শেষে প্রিজনভ্যানে করে কাশিমপুরের ওই কারাগারে ফিরিয়ে আনার পথে বিকেল সাড়ে ৫টার দিকে টঙ্গীর কলেজ গেইট এলাকায় পৌছলে প্রিজনভ্যান এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে মোস্তফা কামাল হাত বোমা নিক্ষেপ করে। এ সময় দুটি বোমা রাস্তায় পড়ে বিস্ফোরিত হয়। এ ঘটনায় কেউ আহত হয়নি এবং প্রিজনভ্যানেও বোমা লাগেনি। ঘটনাস্থল থেকে দুইটি ব্যাগসহ তাকে আটক করে পুলিশ। পরে ব্যাগ তল্লাশি করে দুই রাউন্ড গুলিভর্তি আগ্নেয়াস্ত্র, ১৩ রাইন্ড পিস্তলের গুলি, দুইটি পেট্রোলবোমা, পাঁচটি হাত ককটেল, চাপাতি, বোমা তৈরির লোহার বল, মোবাইল ফোন ইত্যাদি উদ্ধার করা হয়। আটক মোস্তফা কামাল ময়মনসিংহের তারাকান্দা থানার পাগলি বন্দেরবাড়ি গ্রামের মো. মোফাজ্জল হোসেনের ছেলে। সে নরসিংদীর মাধবদীর শেখেরচর জামিয়া ইমদাদিয়া মাদরাসায় পড়াশোনা করত।
এদিকে ওই প্রিজনভ্যানটি সোমবার সন্ধ্যা সাতটার দিকে আসামিদের নিয়ে কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে নিরাপদে ফিরে।
এদিকে প্রিজনভ্যান ও পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা হামলার ঘটনায় সোমবার রাতেই টঙ্গী থানার এসআই অজয় কুমার চক্রবর্তী বাদি হয়ে সন্ত্রাসবিরোধী আইনে টঙ্গী থানায় মামলা দায়ের করেন। মামলায় ঘটনাস্থল থেকে আটক মোস্তফা কামালসহ আরো অজ্ঞাত ৭/৮ জনকে আসামি করা হয়েছে।
গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সুলাইমান জানান, আটককৃত মোস্তফা কামাল একজন জঙ্গি প্রশিক্ষিত। তাকে রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে। প্রাথমিক ভাবে জিজ্ঞাসা বাদে মোস্তফা কামাল জঙ্গি সং্িশ্লষ্টতার বিষয়ে কোন মুখ খুলেনি। তিনি জানান, বোমা হামলার সময় মোস্তফা কামালের শরীরে দুটি গেঞ্জি পরিহিত ছিল। যাতে কেউ চিনতে না পারে। সহজে ঘটনার পর পালিয়ে যেতে সক্ষম হয়।
তিনি আরো জানান, গত দেড় মাস আগে মোস্তফা কামাল চাকরির সুবাদে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় আসে। সেখানে বাড়ি ভাড়া নেয় সে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ