Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দোহার ব্যান্ডের গায়ক কালিকাপ্রসাদ সড়ক দুর্ঘটনায় নিহত

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ সদ্য মুক্তিপ্রাপ্ত ‘ভুবন মাঝি’ ছবিতে সঙ্গীত পরিচালনা করে বেশ উচ্ছ¡সিত ছিলেন। ১ মার্চ ঢাকায় এসেছিলেন ছবিটির উদ্বোধনী প্রদর্শনীতে। সেই মানুষটি চলে গেলেন না ফেরার দেশে। কলকাতার জনপ্রিয় ব্যান্ড ‘দোহার’-এর গায়ক কালিকাপ্রসাদ আর নেই।
ভারতের হুগলির গুড়াপের কাছে একটি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন কালিকাপ্রসাদ। বীরভুমের সিউড়িতে অনুষ্ঠান করে তিনি ও তার দলের বাকি সদস্যরা ফিরছিলেন কলকাতার দিকে। কালিকাপ্রসাদসহ মোট ৬ জন ছিলেন গাড়িতে। হঠাৎই রাস্তায় গাড়িটি দুর্ঘটনায় পড়ে। গত সোমবার সকালে মারা যান কালিকা।
‘ভুবন মাঝি’র অভিনেত্রী অপর্ণা ঘোষ বললেন, ‘এটা বিশ্বাস করা যায় না। কলকাতা থেকে ফোনে জানানো হয়েছে কালিকা দা আর নেই। ক’দিন আগেই তিনি ঢাকা ঘুরে গেলেন! আমাদের কত স্মৃতি, ভুলবো কীভাবে!’
ভারতীয় পত্রিকার সূত্রে জানা গেছে, দোহার-এর শিল্পীরা যে গাড়িতে করে যাচ্ছিলেন তার টায়ার ফেটে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে। প্রচÐ গতিতে গাড়িটি হাইওয়ে ধরে যাচ্ছিল। কোনও মেকানিক্যাল ত্রুটির কারণেই এই দুর্ঘটনা ঘটতে পারে বলে পুলিশের ধারণা। নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি একটি কালভার্টে ধাক্কা মারে। কালিকাপ্রসাদের আঘাত গুরুতর ছিল।
দুর্ঘটনার পরপর কালিকাপ্রসাদ ও বাকি পাঁচজনকে স্থানীয় বাসিন্দা ও গুড়াপ থানার পুলিশ কর্মীরা উদ্ধার করে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে নিয়ে যাওয়ার পরই কালিকাপ্রসাদ মারা যান। বাকি পাঁচজনের অবস্থা গুরুতর। এই ঘটনায় শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালিকাপ্রসাদের মৃত্যুতে শোকস্তব্ধ দুই বাংলার সঙ্গীতাঙ্গন। কালিকার গানের সঙ্গে বাংলাদেশের শ্রোতারাও বেশ পরিচিত।
‘ভুবন মাঝি’ উৎসর্গ করা হলো কালিকাপ্রসাদকে
সদ্য মুক্তিপ্রাপ্ত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ উৎসর্গ করা হলো দুর্ঘটনায় নিহত কলকাতার দোহার ব্যান্ডের সঙ্গীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে। গিøটজকে তথ্যটি নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির নির্মাতা ফাখরুল আরেফিন।
মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’র মধ্য দিয়ে সঙ্গীত পরিচালনা শুরু করেছিলেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য। চলচ্চিত্রটিতে ব্যবহৃত ‘আমি তোমারই নাম গাই’ গানটি ইতিমধ্যেই মানুষের মুখে মুখে ফিরছে। গানটির কথা, সুর ও সংগীতায়োজন করেছিলেন কালিকাপ্রসাদ। ভুবন মাঝি চলচ্চিত্রের প্রিমিয়ারে গত ২ মার্চ চলচ্চিত্রটির অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে ঢাকায় এসেছিলেন তিনিও।
বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে প্রিমিয়ার অনুষ্ঠানে গণমাধ্যমের সামনে দাঁড়িয়ে জানিয়েছিলেন বাংলাদেশ নিয়ে তার আবেগ অনুভূতির কথা। বলেছিলেন, “আমার দুটো সত্তা, একটি ভারতবাসী আরেকটা বাঙালি। মুক্তিযুদ্ধকে আমরাও আমাদের অস্তিত্বের অংশ বলেই মনে করি। আমি জন্মগতভাবেও ’৭১-এর সন্তান। আমার জন্ম ঠিক কলকাতায় নয়, আসামের শিলচরে। আসামে আমার বেড়ে ওঠা। জন্মের পর থেকে অনেকগুলো ঘটনা আমার অঞ্চলেও দেখেছি। ১৯৬১ তে আমার অঞ্চলেও ১১ জন মারা গেছেন বাংলা ভাষার জন্য আন্দোলন করতে গিয়ে। এ ছবির মধ্য দিয়েই আমার সংগীত পরিচালনা শুরু। আমি বলতে গেলে গান লিখিও না। বাংলাদেশই আমাকে দিয়ে দু’বার গান লেখালো। একবার শাহবাগ আন্দোলনের সময় প্রাণের তাগিদে গান লিখেছিলাম, আরেকটা এই ছবিতে। ভারতবর্ষের রিপ্রেজেন্টেশন যদি বলি, মুক্তিযুদ্ধেও ছিলাম আজকের ভুবনমাঝিতেও আছি’।
এই শিল্পীর আকস্মিক মৃত্যুতে দুই বাংলার সংস্কৃতি অঙ্গন শোকে ভাসছে। ‘ভুবন মাঝি’ নির্মাতাও শোকতপ্ত কণ্ঠে বললেন, “কী বলবো বুঝতে পারছি না। এর কোনো প্রতিক্রিয়া হয় না। মনে হচ্ছে ভাই হারালাম। ‘ভুবন মাঝি’ তাকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। শিগগিরই এডিটিং করে সিনেমায় তার নাম বসানো হবে। আর মঙ্গলবার সকল প্রদর্শনীতে তার জন্য এক মিনিট নীরবতা পালন করা হবে।”
নির্মাতা জানান, সন্ধ্যায় কলকাতায় হাজির হচ্ছেন তিনি। এদিকে চলচ্চিত্রটির অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ও প্রতিক্রিয়া জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তিনি বলেন, ‘ভুবন মাঝি’-তে কিছুতেই গান গাইবো না আমি। তবু জোর করে গাওয়ানো হলো। সে গান মানুষের পছন্দ হলো’।
পরম স্মৃতিচারণ করেন ঢাকার প্রিমিয়ারের উদ্দেশে তাদের দু’জনের এক ফ্লাইটে আসার কথাও। বলেন, ‘যাত্রাপথে কত কথা হলো। কত গল্প। বললেন, ‘ঢাকা একদিনে ঠিক এনজয় করা যায় না। চল পহেলা বৈশাখে আসি এবার’। দুই বাংলার গান নিয়ে কত কথা। আমার আবার শেখা। ভুবন মাঝির প্রিমিয়ার শেষে পানি চিক চিক চোখে আমাদের দাঁড়িয়ে থাকা’।
কালিকাপ্রসাদ ভট্টাচার্য আসামের শিলচরের মানুষ। তার বড় হওয়া, সংগীত শিক্ষা সেখানেই। ১৯৯৯ সালে তিনি তার গানের দল দোহার গঠন করেন। তরুণ প্রজন্মের কাছে বাংলার লোকগানকে আরও জনপ্রিয় করে তুলতে প্রতিনিয়ত নীরিক্ষা ও গবেষণা করেছেন তিনি। ভিন্ন আঙ্গিকে-উপস্থাপনার বৈচিত্র্যে তার গাওয়া গান দুই বাংলাতেই সমান জনপ্রিয়তা পেয়েছে।
২০১৩ সালে শাহবাগের গণজাগরণ আন্দোলনকে কেন্দ্র করে তিনি লিখেছিলেন ‘শাহবাগ দিচ্ছে ডাক’ গানটি। ‘ভুবন মাঝি’র আগে ‘জাতিস্মর’, ‘মনের মানুষ’-এর মতো সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন তিনি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ