Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক বাণিজ্যে ভারত সাগর খুবই গুরুত্বপূর্ণ পররাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১:০৪ এএম

ক‚টনৈতিক সংবাদদাতা : আন্তর্জাতিক বাণিজ্যে ভারত সাগর খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি বলেছেন, বৈশ্বিক অর্থনীতির ভরকেন্দ্র ধীরে ধীরে পূর্বদিকে ধাবিত হচ্ছে এবং বিশ্ব বাণিজ্যের ক্ষেত্রে ভারত সাগর পরিধিকে ঘিরে ব্যাপকভাবে নজর দেয়া হচ্ছে। এই প্রক্রিয়ায় ভারত সাগর আন্তর্জাতিক বাণিজ্য ও অর্থনীতির জন্য একটি পাইপলাইন হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে আবির্ভূত হয়েছে। গতকাল ইন্দোনেশিয়ার জাকার্তায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন-আইওআরএ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিল অব মিনিস্টারস মিটিং-এ তিনি এই মন্তব্য করেন। বৈঠকে ভারত মহাসাগরীয় অঞ্চলের ২১টি সদস্য দেশের পররাষ্ট্র মন্ত্রীরা অংশ নেন।
উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ৫ থেকে ৭ মার্চ জাকার্তায় এবারের ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ২১ সদস্য দেশ হচ্ছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিসাস, মোজাম্বিক, ওমান, সিসিলি, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সোমালিয়া, সাউথ আফ্রিকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। বিশেষত ভারত মহাসাগরীয় এ সংস্থাটি বিগত ২০ বছর ধরে মানব নিরাপত্তা ও উন্নয়ন এবং আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা সমাধানে যে ভূমিকা রেখেছে তার প্রতি সন্তোষ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। সেই সঙ্গে আইওআরএ’র নেয়া সকল পদক্ষেপে বাংলাদেশের সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।
তিনি বলেন, আমরা অবশ্যই সামুদ্রিক জলদস্যুতা, সশস্ত্র ডাকাতি, মানবপাচার, অবৈধ অস্ত্র চোরাচালান এবং অবৈধ, অপ্রকাশ্য এবং অনিয়ন্ত্রিত (আইইউইউ) মাছ ধরা বন্ধে যথাযথ পদক্ষেপ নেব’। বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা জোরদারের উদ্দেশে সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে ভিসা উদারিকরণ এবং ভূমি, আকাশ ও সামুদ্রিক যোগাযোগের ওপর গুরুত্বারোপ করবো। আজকের আইওআরএ লিডার সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ লিডার সম্মেলনে জাকার্তা কনকর্ড সই হওয়ার কথা রয়েছে। গতকাল মন্ত্রিপর্যায়ের বৈঠকে চলমান ভারত মহাসাগরীয় দেশগুলোর জোট আইওআরএ পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে মতৈক্য, জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকা এবং আগামীর কর্মপরিকল্পনা প্রণয়নের বিষয়ে আনিত সুপারিশমালা গৃহীত হয়। সম্মেলনের শেষ দিনে (আজ) শীর্ষ নেতাদের লিডার্স সামিটের এজেন্ডা ও কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। প্রধান কিছু নীতিগত সিদ্ধান্ত গ্রহণের জন্য আইওআরএ সদস্য দেশগুলোর জন্য এ বৈঠককে বিশেষভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়। বৈঠকে ‘আইওআরএ প্ল্যান অব অ্যাকশন’ এবং ‘দ্য ডিক্লারেশন অন প্রিভেন্টিং অ্যান্ড কাউন্টারিং টেরোরিজম অ্যান্ড ভায়োলেন্ট এক্সটার্মিজম’ শীর্ষক দুটি ঐতিহাসিক নথি গৃহীত হয়।



 

Show all comments
  • anamul haque ৭ মার্চ, ২০১৭, ১০:৩৪ এএম says : 0
    Ami akjon sadhin cheta Manu's society to society ghureberano e amar kaj "Bangladesh akhon mullobod obokkhai chorom akar dharon koreche"
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ