Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আইওআরএ সম্মেলনে যোগ দিতে জাকার্তা পৌঁছেছেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্ডিয়ান ওসান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে গতকাল সোমবার জাকার্তা পৌঁছেছেন। ইন্দোনেশিয়ার মহিলা ক্ষমতায়ন ও চিলড্রেন প্রোটেকশন মন্ত্রী ইউহানা সুসানা ইয়েমবাইস ও জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির প্রধানমন্ত্রীকে হালিম পারদানা ইন্টারন্যাশনাল বিমানবন্দরে অভ্যর্থনা জানান।
প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইট (বিজি-১০৮৬) সোমবার সকাল ৮.৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে প্রায় ৫ ঘণ্টা পর ২.৫০ মিনিটে জাকার্তায় পৌঁছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মোহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, চিফ হুইপ আসম ফিরোজ, তিনবাহিনী প্রধান, উচ্চপদস্থ কর্মকর্তাগণ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন। এই সফরে তার সঙ্গে রয়েছেন ৬০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। সফরকালে প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ওইদোদো এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।
শেখ হাসিনা আজ মঙ্গলবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান এবং স্ট্রেংদেনিং মেরিটাইম কো-অপারেশন ফর এ পিসফুল, স্টেবল অ্যান্ড প্রোপারাস ইন্ডিয়ান ওশান রিম’ শীর্ষক এক সাধারণ ডিবেট অধিবেশনে যোগ দেবেন। আশা করা হচ্ছে, তিনি বুধবার দেশে ফিরবেন।
সম্মেলন আইওআরএর ২১টি সদস্য রাষ্ট্রের নেতৃবৃন্দ এবং সাত ডায়লগ পার্টনার ছাড়াও অন্যান্য বিশেষ আমন্ত্রিত অতিথিদের মাঝে পারস্পরিক সহযোগিতা ও ঘনিষ্ঠতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে।
সংগঠনটির সদস্য রাষ্ট্রগুলো হলোÑ অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাসকার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলি, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন। অ্যাসোসিয়েশনের ডায়লগ পার্টনার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি ও মিসর। সংগঠনটির ডায়লগ পার্টনার হচ্ছে চীন, মিসর, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।



 

Show all comments
  • সাবরিনা ৭ মার্চ, ২০১৭, ৩:০৮ এএম says : 0
    অনেক অনেক শুভ কামনা রইলো মাননীয় প্রধানমন্ত্রীর জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ