Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেজরিওয়ালের ঘোষণায় সোশ্যাল মিডিয়ায় তোলপাড়

দিল্লিকে লন্ডন বানাব মাত্র এক বছরেই

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : ১৯৫২ সালের ডিসেম্বর মাস। ধোঁয়াশায় ঢেকে গিয়েছিল গোটা লন্ডন শহর। মৃত্যু হয়েছিল হাজারের বেশি মানুষের। দিল্লির ক্ষেত্রে অবশ্য আলাদা করে সাল জানানোর প্রয়োজন হয় না। প্রায় প্রতি বছরই দূষণের নিরিখে দেশের শীর্ষ শহরের তকমা জোটে ভারতের রাজধানীর কপালে। এ ছাড়াও থাকে আইন-শৃঙ্খলাজনিত অভিযোগ। লাগাতার ধর্ষণ কাÐের জেরে নারী নিরাপত্তায় একসময়ে তলানীতে ঠেকেছিল দিল্লির নাম।
এহেন দিল্লিকেই এবার লন্ডন বানানোর ঘোষণা দিলেন সেখানকার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আসন্ন দিল্লি পৌরসভার নির্বাচনে বিজেপিকে হটাতে মরিয়া আম আদমি পার্টি। তার প্রচারেই সম্প্রতি দিল্লিকে লন্ডন বানানোর প্রতিশ্রæতি দিয়েছেন কেজরিওয়াল। তিনি বলেন, একবার পৌরসভা ভোটে জিতে গেলে দিল্লিকে লন্ডন বানিয়ে দেবো। লন্ডনের সঙ্গে তুলনা করবেন আপনারা।
ভারতীয় রাজনীতিতে আম আদমি পার্টি প্রধান তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলেই পরিচিত। দুই নেতা-নেত্রীর সৎ রাজনৈতিক চরিত্রের জন্য খ্যাতি রয়েছে। এমনকি একাধিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও দুই শাসকদের মধ্যে মিল লক্ষ্য করা গেছে।
সম্প্রতি বেসরকারি হাসপাতালের বিলের নিয়ন্ত্রণ নিতে আইন পাস করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে একই সময়ে দিল্লির বেসরকারি হাসপাতালগুলোকে আরো মানবিক হওয়া নিয়ে পরামর্শ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ব্যবসায়ীকরণেরও বিরোধিতা করবেন বলে জানা গেছে। কয়েক মাস আগেই দিল্লিতে বেসরকারি স্কুলে গরিব শিক্ষার্থীদের আসন সংরক্ষণকে বাধ্যতামূলক ঘোষণা করেছে দিল্লি সরকার।
কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধাঁচেই দিল্লিকে লন্ডন বানানোর ঘোষণার পরপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছেন কেজরিওয়াল। নেটিজেনদের একের পর এক ট্রোল আক্রমণের নিশানা হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। পূর্ব প্রতিশ্রæতি ও ঘোষণার সঙ্গে তুলনা করে কেজরিওয়ালকে নিয়ে রীতিমতো খোরাক শুরু হয়েছে টুইটার, ফেসবুকে।
টুইটারে একজন লিখেছেন, ‘দিল্লি লন্ডন হয়ে যাওয়ার পর মিউনিসিপ্যাল করপোরেশন অব দিল্লির কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাবেন পাউন্ডে না ডলারে’?।
আরবিয়া খান নামক একজন লিখেছেন, ‘দিল্লিকে লন্ডন বানানোর চিন্তা বাদ দেন। কেজরিওয়াল যদি লন্ডনে নির্বাচিত হন, তাহলে সেটাকেই দিল্লি বানিয়ে ছাড়বেন’।
অঙ্গুর সিং নামের একজন পাশাপাশি দু’টি ছবি দিয়ে নিচে ক্যাপশনে লিখেছেন, ‘তিনি যা বানাতে চেয়েছিলেন (সুদর্শন এক ব্যক্তি সেলফোনে কথা বলছেন) কিন্তু বানিয়ে দিয়েছেন (কালিমাখা চেহারার এক ব্যক্তির ছবি)।’  সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ