Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য অধিদপ্তরের বেদখলকৃত জমি পুনরুদ্ধারে কমিটি গঠনের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

ইন্টার্ন চিকিৎসকদের সাজা মওকুফে কর্মবিরতি প্রত্যাহার

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম



স্টাফ রিপোর্টার : বগুড়ার শজিমেক হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকদের সাজার আদেশ প্রত্যাহার করায় দেশের কয়েকটি হাসপাতালে চলমান কর্মবিরতি প্রত্যাহার করেছে তারা।
গতকাল সকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে বৈঠক শেষে তারা এই কর্মবিরতি প্রত্যাহার করেন। মন্ত্রীর ধানমন্ডিস্থ বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রাজধানীর ঢাকা, সলিমুল্লাহ ও সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতৃবৃন্দ এই বৈঠকে অংশ নেন। এ সময় স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি প্রফেসর ডা. এম ইকবাল আর্সলান, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ উপস্থিত ছিলেন। বৈঠকে ইন্টার্নি চিকিৎসকদের প্রতিনিধিগণ সার্বিক পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করে শিক্ষানবীশ চিকিৎসক হিসাবে মন্ত্রীর কাছে অভিভাবকসম ক্ষমা সুন্দর দৃষ্টি কামনা করেন। ভবিষ্যতে এ ধরনের অনভিপ্রেত ঘটনা যেন না ঘটে সেদিকে সতর্ক থাকার প্রতিশ্রæতিও দেন তারা। মন্ত্রী চিকিৎসকদের সবার কথা মনোযোগ দিয়ে শোনেন। এসময় তিনি জনগণ বিশেষ করে সাধারণ রোগীদের ভোগান্তি বন্ধ করতে চলমান সংকট দ্রæত নিরসনের লক্ষ্যে সকল পক্ষকে ধৈর্যশীল হবার আহŸান জানিয়ে বগুড়ার শজিমেক হাসপতালের চার চিকিৎসকের সাজার আদেশ প্রত্যাহারের আশ^াস দেন। মন্ত্রীর আশ^াসের প্রেক্ষিতে ইন্টার্নি চিকিৎসকরা তাদের কর্মবিরতি প্রত্যাহার করে নেন।
এদিকে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের বেদখলকৃত জমি পুনরুদ্ধার প্রক্রিয়া কিভাবে সম্পন্ন করা যায় তা সুপারিশ আকারে পেশ করার জন্য স্বাস্থ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে মহাখালীতে অবৈধ দখল উচ্ছেদ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এই নির্দেশ দেন তিনি। সভায় মহাখালীতে একটি এক হাজার শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল, অটিজম ইনস্টিটিউটসহ কয়েকটি নতুন হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠান গড়ে তোলার কাজ দ্রæততম সময়ের মধ্যে শুরু করতে সকল অবৈধ-দখল উচ্ছেদে সহায়তা করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় সরকার, পূর্ত এবং বিদ্যুৎ ও জ¦ালানি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সহায়তা কামনা করেন। দীর্ঘ কয়েক দশক যাবত অবৈধ দখলে থাকা জমি উচ্ছেদের লক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য, ওয়ার্ড কাউন্সিলরসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দকে সম্পৃক্ত করার জন্যও মন্ত্রী এসময় নির্দেশ দেন।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ র‌্যাব, পুলিশ, স্বাস্থ্য, স্থানীয় সরকার, পূর্ত এবং বিদ্যুৎ ও জ¦ালানি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বগুড়া শজিমেকে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার
বগুড়া অফিস ঃ বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের ৪ ইন্টার্ন চিকিৎসকের বিরুদ্ধে রোগীর এক অ্যাটেনডেন্টকে মারধরের অভিযোগে ৪ ইন্টার্ন চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের প্রতিবাদে টানা ৫ দিন ধর্মঘট পালন করে অবশেষে প্রত্যাহার করা হয়েছে। সোমবার বিকেলে মেডিকেল কলেজ চত্বরে প্রেসব্রিফিং করে ধর্মঘটি ডাক্তারদের মুখপাত্র ডাক্তার কুতুব উদ্দিন আনুষ্ঠানিকভাবে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।
ব্রিফিংকালে বলা হয়, ইন্টার্র্ন ডাক্তারদের বিরুদ্ধে মন্ত্রণালয়ের গৃহীত শাস্তিমূলক ব্যবস্থা প্রত্যাহারসহ তাদের ৭ দফা দাবিতে চলমান ধর্মঘটের ৫ম দিনে শজিমেক কর্তৃপক্ষ মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে আন্দোলনকারীদের জানায়, তাদের প্রধান দাবি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না। অন্যান্য দাবি-দাওয়া পর্যায় ক্রমে পূরণ করা হবে মর্মে আশ্বাস দিলে তারা ধর্মঘট প্রত্যাহার করে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ