Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতারের রাষ্ট্রদূত-বাণিজ্যমন্ত্রী বৈঠক ২০১৮ সালের পর দেশে গ্যাস সঙ্কট থাকবে না

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, গভীর সমুদ্রে ভাসমান লিকুইট ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। লিকুইট গ্যাস (তরল গ্যাস) আসবে কাতার থেকে।
২০১৮ সালের মধ্যে টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হবে, তখন দেশে আর কোন গ্যাস সংকট থাকবে না। কাতার বাংলাদেশের সাথে অর্থনৈতিক, বাণিজ্যিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির প্রস্তার দিয়েছে। তোফায়েল আহমেদ বলেন, উভয় দেশ এ বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করতে একমত। গত বছর বাংলাদেশ কাতারে ৩৩ দশমিক ২৭ মিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি করছে, একই সময়ে আমদানি করা হয়েছে ১৩৯ দশমিক ৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। কাতার বাংলাদেশে বিপুল বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। কাতারের বিনিয়োগকারীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০ স্পেশাল ইকোনমিক জোনের মধ্যে সুবিধাজনক একটি জোন বরাদ্দ প্রদান করা হবে। এ ছাড়া উভয় দেশের মধ্যে বাণিজ্য ক্ষেত্রে জটিলতা দূর করতে দ্বৈত ট্যাক্স প্রথা বাতিলের বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগে একটি পণ্য আমদানি এবং রপ্তানি ক্ষেত্রে দু’দেশেই ট্যাক্স প্রদানের নিয়ম ছিল।
গতকাল সচিবালয়ে তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মেদ আল দিহাইমী-এর সঙ্গে মতবিনিময় করে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এ সব কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, কাতার বাংলাদেশকে নিরাপদ বিনিয়োগের স্থান বলে মনে করছে। বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বেসরকারি পর্যায়েও কাতার বাংলাদেশের বিভিন্ন কোম্পানি থেকে পণ্য আমদানির বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত ইতোমধ্যে নির্মাণ সামগ্রী প্রস্তুতকারক কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। এ সকল প্রতিষ্ঠান থেকে পণ্য রপ্তানি শুরু হলে, কাতারে বাংলাদেশের রপ্তানি বহুগুণ বৃদ্ধি পাবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ অফিস ‘বিজিএমইএ ভবন’ স্থানান্তরের জন্য ঢাকার উত্তরায় উপযুক্ত জমি নির্বাচনের চেষ্টা করা হচ্ছে। দেশের সর্বোচ্চ আদালতের রায় মোতাবেক সকল কাজ সম্পাদন করা হবে। মন্ত্রী বলেন, ২৫ মার্চ বাংলাদেশে গণহত্যা চালানো হয়েছে। এ দিনকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করার প্রক্রিয়া চলছে, ঘোষণা করা হলে ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ পালন করা হবে। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ