Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেনেভায় বাংলাদেশ নিয়ে জাতিসংঘের শুনানি অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সদস্য রাষ্ট্রগুলোর রাজনৈতিক পরিস্থিতি এবং নাগরিক অধিকার চর্চা নিয়ে গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ৯টার দিকে পর্যালোচনায় বসে জাতিসংঘ মানবাধিকার কমিশন। জেনেভায় অনুষ্ঠেয় তিন সপ্তাহব্যাপী ওই পর্যালোচনা সভার সূচনাতেই বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।
কূটনৈতিক সূত্র জানায়, নাগরিক ও রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর) অনুসমর্থনকারী দেশ হিসেবে বাংলাদেশের রাজনৈতিক ও নাগরিক অধিকার চর্চা বিষয়ে  জেনেভার পর্যালোচনা বৈঠক বা শুনানিতে আলোচনা হবে।  জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়।
জানা গেছে, গুম, বিচারবহির্ভূত হত্যা, উগ্রবাদী হামলার ঝুঁকি, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ নিশ্চিত করাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের অবস্থান এবং করণীয় নিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটির সদস্যরা পর্যালোচনা করবেন। এই পর্যালোচনায় বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে  আইন বিচার ও সংসদ, পার্বত্য চট্টগ্রাম, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সরকারের অন্যান্য অফিস ও সংস্থার প্রতিনিধিসহ ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেন। শুনানির শুরুতে মন্ত্রী আনিসুল হক ১০-১৫ মিনিট হালনাগাদ তথ্য সংবলিত বক্তব্য দেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ