Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব নারী দিবস উপলক্ষে নারী কূটনীতিকদের নাটিকা

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ক‚টনৈতিক সংবাদদাতা : আগামীকাল ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকরা গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় একটি শ্রæতি নাটিকা উপস্থাপন করেন। এ নাটিকাটির নাম ‘সাত নারী’। শ্রæতি নাটিকায় অংশ নেন ৫ দেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘের ২ জন প্রতিনিধি। বিশ্বের বিভিন্ন প্রান্তে ৭টি দেশের  ৭ নারীর নির্যাতন অসাম্য ও সংগ্রামের কথা তুলে আনেন তারা।
এ সাত চরিত্রে অভিনয় পাঠ করেন উত্তর আয়ারল্যান্ডের আইনেজ ম্যাকরম্যাকের চরিত্রে অস্ট্রেলিয়ার হাই কমিশনার জুলিয়া নিবেøট, রাশিয়ার ম্যারিনা পিসক্লাকোভা পার্কারের চরিত্রে কানাডার হাই কমিশনার বেনওয়া পিয়েরে লারামে, নাইজেরিয়ার হাফসাত আবিওলা, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল বেøকেন, কম্বোডিয়ার মু সোচুয়ার চরিত্রে শ্রীলংকার হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকেরা, গুয়েতেমালার অ্যানাবেলা ডি লিয়নের চরিত্রে সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিজেল, পাকিস্তানের মুখতার মাই চরিত্রে অভিনয় করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এবং আফগানিস্তানের ফরিদা আজিজির চরিত্র পাঠ করেন আইএলও-এর কান্ট্রি ডিরেক্টর শ্রিনিবাস রেড্ডি।
এ নির্যাতিত নারীরা পরে মানবাধিকার কর্মী হিসেবে প্রতিষ্ঠিত হয়ে জীবনের নানা সময়ে নিজেরা নিপীড়নের শিকার হয়েও মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন ও করছেন।
তাদের কথাগুলো জানা গেল এ নাটকে। তাদের কেউ নির্যাতিত কালো বলে, কেউ ধর্মের নামে নির্যাতিত, কেউ আবার গণধর্ষণের শিকার হয়েছেন জীবনের কোনো পর্যায়ে। তাদের অভিজ্ঞতার সঙ্গে মিলে যায় বিশ্বের আরও হাজারো নারীর গল্প অনেক বাংলাদেশের নারীর বেদনার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ