Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তামাকজাত পণ্যমূল্য বৃদ্ধি ও উচ্চহারে করারোপ দাবি

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : সারাবিশ্বে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে এর উপর কর বৃদ্ধি একটি অন্যতম উপায়। আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি), এর আর্টিকেল ৬-এ তামাকের মূল্য বৃদ্ধি ও করবৃদ্ধির নির্দেশনা রয়েছে। কারণ, এতে সরকারের কোনো অর্থ ব্যয় করতে হয় না। উপরন্তু, তামাকজাত দ্রব্যের মূল্য ও কর বাড়ালে একদিকে যেমন সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে পাশাপাশি অন্যদিকে তামাকের ব্যবহার ও তামাকজনিত মৃত্যুহার কমে আসবে। যা দীর্ঘ মেয়াদে স্বাস্থ্য খাতেি সরকারের ব্যয় কমিয়ে আনতে সহায়ক ভূমিকা রাখবে। উপরোক্ত বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সকল প্রকার তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধি এবং উচ্চহারে করারোপের দাবি জানিয়ে গতকাল বাংলাদেশ তামাকবিরোধী জোট এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাবিøউবিবি) ট্রাস্ট’র উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এক অবস্থান কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচিতে বক্তব্য রাখেন প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাবিøউবিবি) ট্রাস্ট’র কর্মসূচি ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান, এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা তৌহিদ-উদ-দৌলা রেজা, তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ)-এর সদস্য রোকেয়া বেগম, নবনিতা মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক আতিকা আহসান, বাঁচতে শিখো নারী সংস্থার নির্বাহী পরিচালক ফিরোজা বেগম প্রমুখ।
হেলাল আহমেদ বলেন, দুঃখজনক হলেও সত্য পৃথিবীর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে কম মূল্যে তামাকজাত দ্রব্য পাওয়া যায়। সাদা পাতা, জর্দা, গুল, বিড়ি ও সিগারেট সহজলভ্য হওয়ায় বাংলাদেশে দরিদ্র মানুষের মধ্যে তামাক সেবন ও এর ফলে মানুষের রোগ-ব্যাধির হার বেড়ে চলেছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের অর্থনীতিতে। তামাকজনিত মৃত্যুর হাত থেকে জনগণকে রক্ষা এবং সর্বোপরি স্বাস্থ্য খাতের উন্নয়নের খাতিরেই সর্বগ্রাসী তামাকজাত দ্রব্যের মূল্য ও কর বৃদ্ধির উদ্যোগ জরুরি। কর্মসূচিতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি), বস্তি উন্নয়ন ও কর্মসংস্থান বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ