Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামী ব্যাংকের কার্যক্রম ঢেলে সাজানো সম্ভব নয়

সংসদে অর্থমন্ত্রীর অসহায়ত্ব প্রকাশ

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী ব্যাংকের কার্যক্রমকে ঢেলে সাজানো প্রসঙ্গে সরকারের অক্ষমতার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ইসলামী ব্যাংকে সরকারের শেয়ার ধারণের পরিমাণ মাত্র ০ দশমিক ০০০১৩ ভাগ হওয়ায় বাংকের কার্যক্রমকে ঢেলে সাজানোর জন্য সরকারের পক্ষে কোন বিশেষ পদক্ষেপ বা কর্মসূচি গ্রহণ করা সম্ভব নয়। গতকাল রোববার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির এমপি সেলিম উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বেসরকারি খাতের একটি পাবলিক লিমিটেড কোম্পানি। ব্যাংকের শেয়ারহোল্ডাররা কোম্পানিটির মালিক। শেয়ারহোল্ডার কর্তৃক নির্বাচিত পরিচালকগণ তাদের পক্ষে ব্যাংকের স্বচ্ছতা ও গতিশীলতা আনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকে।
আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ২০১৫-২০১৬ অর্থ বছরে ব্যাংকিং চ্যানেলে ১ লাখ ১৬ হাজার ৮৫৭ কোটি টাকার সমপরিমাণ ফরেন (বিদেশী) রেমিট্যান্স এসেছে, যা এর আগের অর্থবছরের তুলনায় ২ হাজার ১৩৬ কোটি টাকা কম।
সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈদিশিক মুদ্রা বা অর্থ পাচার রোধে বাংলাদেশ সরকার, সরকারের বিভিন্ন সংস্থা এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফাইইউ) কর্তৃক সমন্বিত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মন্ত্রী জানান, অর্থ পাচার রোধে বর্তমানে বাংলাদেশে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ বলবৎ রয়েছে, যা গত ২০১৫ সালের ২৬ নভেম্বর সর্বশেষ সংশোধিত হয়। এ আইনের বিধান অনুসারে আমদানির ক্ষেত্রে অতিমূল্যায়ন, রফতানির ক্ষেত্রে অবমূল্যায়ন অথবা কোন অসম চুক্তির মাধ্যমে বিদেশে অর্থ পাঠালে বা দেশে আনয়নযোগ্য অর্থ বিদেশে রেখে দেয়াও অর্থ পাচার হিসেবে গণ্য করা হয়।
সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে জনগণকে আয়কর দিতে উৎসাহিত করার জন্য জেলা ও উপজেলা সদরে প্রতিবছরই আয়কম মেলার আয়োজন করা হয় বলে জানান তিনি। আবুল মাল আবদুল মুহিত বলেন, এবার দেশের ৮টি বিভাগে ৭ দিন, সব জেলায় ৪ দিন, ৮৬টি উপজেলা শহরে ২ দিন করে দেশের মোট ১৫০টি স্থানে উৎসবমুখর পরিবেশে আয়কম মেলা অনুষ্ঠিত হয়। মেলার শেষ দিনেও করদাতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়।



 

Show all comments
  • Hridoy ৬ মার্চ, ২০১৭, ২:৫৩ এএম says : 1
    12 ta thik bajate parben
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ