Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কাদের খানের এপিএস শামছুজ্জোহা গ্রেফতার

এমপি লিটন হত্যা

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা  : গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার মূল পরিকল্পনাকারী, অর্থদাতা ও প্রশিক্ষণদাতা জেল-হাজতে থাকা সাবেক এমপি (অব.) কর্নেল ডা. আবদুল কাদের খানের এপিএস শামছুজ্জোহা সরকার ওরফে জোহাকে গ্রেফতার করেছে পুলিশ।
গতকাল রোববার ভোর রাতে সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গা এলাকা থেকে জোহাকে গ্রেফতার দেখায় পুলিশ। এমপি লিটন হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) আবু হায়দার মোঃ আশরাফুজ্জামান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এমপি লিটন হত্যা ঘটনায় সাবেক এমপি (অব.) কর্নেল ডা. আবদুল কাদের খানকে গ্রেফতার করে জেল-হাজতে পাঠানো হয়েছে। কাদের খান ও হত্যায় অংশ নেয়া চার কিলারের আদালতে দেয়া স্বীকারোক্তি অনুযায়ী শামছুজ্জোহাকে গত সাতদিন ধরে নজরদারিতে রাখা হয়। এরপর হত্যার ঘটনায় সম্পৃক্ততার প্রাথমিক তথ্য প্রমাণ মেলায় রোববার ভোর রাতে শামছুজ্জোহাকে গ্রেফতার করা হয়। তিনি আরও জানান, শামছুজ্জোহাকে পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদ শেষে ১৬৪ ধারায় জবানবন্দির জন্য আদালতে হাজির করা হবে।
গ্রেফতারকৃত শামছুজ্জোহা সুন্দরগঞ্জ উপজেলার ধোপাডাঙ্গা ইউনিয়নের কিশামত হলদিয়া গ্রামের আবদুল জোব্বারের পুত্র। সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গা বাজারে রড়-সিমেন্টের ব্যবসা করত জোহা। ২০০৮ সালে সংসদ নির্বাচনে কাদের খান জাতীয় পার্টি থেকে মহাজোটের প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হলে শামছুজ্জোহাকে তিনি ব্যক্তিগত সহকারী (এপিএস) হিসেবে নিয়োগ দেন। জোহা আরও ২/৩ জনসহ কাদের খানের টিআর, জিআরসহ বিভিন্ন প্রকল্পের কাজ দেখাশোনা করতেন ও অফিস আদালতে যোগাযোগ করতেন। জোহার নলডাঙ্গার ব্যবসা প্রতিষ্ঠানে চন্দন কুমার রায় নিয়মিত যোগাযোগ করতেন। সেখান থেকেও কিলারদের এমপি লিটনকে হত্যার জন্য নানানভাবে পরামর্শ দেয়া হতো। এমপি লিটন হত্যায় পরিকল্পনাকারী, অর্থদাতা, প্রশিক্ষণদাতা কাদের খান, মূল কিলার মেহেদী, রানা, শাহীন, শামীম মন্ডল, আনোয়ারুল ইসলাম রানা, গাড়ী চালক হান্নান, সোর্স কসাই সুবল ও এপিএস শামছুজ্জোহাসহ এ পর্যন্ত ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। থানা অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান জোহাকে জিজ্ঞাসাবাদ শেষে আদালতে হাজির করা হবে।  
উল্লেখ্য, ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের সাহবাজ গ্রামের (মাস্টারপাড়া) নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে এমপি মঞ্জুরুল ইসলাম লিটন নিহত হন। এ ঘটনায় লিটনের ছোট বোন ফাহমিদা বুলবুল বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ