Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আনসার আল ইসলামের কর্মকান্ড নিষিদ্ধ ঘোষণা

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে উগ্রপন্থী ইসলামি সংগঠন ‘আনসার আল ইসলামের’ সব ধরনের কর্মকান্ড সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে। সা¤প্রতিক কয়েকটি গুপ্তহত্যার ঘটনায় দায়ী করা হচ্ছে এই জঙ্গি সংগঠনটিকে। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তার বিভাগ এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞার কথা জানায়। দীর্ঘ প্রক্রিয়া শেষে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে নিষিদ্ধ করার জন্য গত বছরের শেষের দিকে পুলিশ সদর দফতর থেকে একটি প্রতিবেদন পাঠানো হয়। প্রজ্ঞাপনে সংগঠনটিকে দেশের জননিরাপত্তার জন্য  হুমকি উল্লেখ করা হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আনসার আল ইসলাম নামের জঙ্গি দল/সংগঠন ঘোষিত কার্যক্রম দেশের শান্তি-শৃঙ্খলা পরিপন্থি। এ সংগঠনটির কার্যক্রম জন নিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হল। এ নিয়ে বাংলাদেশে জঙ্গি তৎপরতা ও উগ্র ইসলামি সংগঠন হিসাবে ৭টি সংগঠনকে নিষিদ্ধ করা হল।
অন্য ছয়টি সংগঠন হল- জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), হরকাতুল জিহাদ আল ইসলামি বাংলাদেশ (হুজি), শাহাদাৎ-ই আল-হিকমা, হিযবুত তাহরীর ও আনসারুল্লাহ বাংলা টিম।
২০১৫ সালের মে মাসে আনসারুল্লাহ বাংলা টিম নিষিদ্ধ হওয়ার পর এর সদস্যরাই আনসার আল ইসলাম নামে তৎপরতা চালিয়ে আসছে বলে পুলিশ কর্মকর্তাদের ভাষ্য।
একাধিক বøগার হত্যাকাÐে জড়িত থাকার অভিযোগে জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’কে নিষিদ্ধ ঘোষণা করার কথা গত বছরের আগস্টে জানিয়েছিলেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।  গতকাল তিনি বলেছেন, সংগঠনটিকে নিষিদ্ধ হলে তাদের নেতাকর্মীদের গ্রেফতার ও শাস্তি দেওয়ার প্রক্রিয়াটি সহজ হবে। একইসঙ্গে এই সংগঠনের নেতাকর্মীদের মনোবলেও চিড় ধরবে। এছাড়া তাদের নতুন করে সদস্য সংগ্রহ প্রক্রিয়া আটকানো সহজ হবে। এই সংগঠনের নেতাকর্মীদের আশ্রয়-প্রশ্রয় দিতে কেউ সাহস পাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ