Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-লন্ডন কৌশলগত সংলাপে সম্মত

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : চলতি মাসের পর রাজধানী ঢাকায় প্রথমবারের মতো ঢাকা ও লন্ডনের মধ্যকার কৌশলগত সংলাপে বসতে সম্মত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাজ্য। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র গতকাল বলেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে গত শুক্রবার সন্ধ্যায় সফরত যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়কমন্ত্রী অলোক শর্মার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
মুখপাত্র বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় ও স¤প্রসারণের এটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে- এ কথা উল্লেখ করে ব্রিটিশ মন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রসচিব এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক স্থায়ী আন্ডার সেক্রেটারির মধ্যে কৌশলগত সংলাপ হওয়ার ব্যাপারে মত প্রকাশ করেন।
উভয় মন্ত্রী বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াবলি, বিশেষত দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ব্যাপারে আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পায়রাবন্দর ও ঢাকার মধ্যে রেল যোগাযোগ স্থাপনের জন্য যুক্তরাজ্যের ‘ডিপি রেল’কে নিয়োগের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন এবং অবকাঠামো, জ্বালানি, আইসিটি এবং স্বাস্থ্যসেবা খাতে আরো ব্রিটিশ বিনিয়োগ কামনা করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাণিজ্যে অংশীদারিত্ব উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যের বাণিজ্য প্রতিনিধিদলগুলোর বাংলাদেশ সফর করা উচিত।
মুখপাত্র বলেন, দুই মন্ত্রী ব্রেক্সিট, কমনওয়েলথের বন্ধন পুনরুজ্জীবিত করা ও রোহিঙ্গা ইস্যুসহ সাধারণ স্বার্থসংশ্লিষ্ট বৈশ্বিক ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা করেন। গত বৃহস্পতিবার তিনদিনের সফরে বাংলাদেশে আসেন ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা। গতকাল তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ