Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রংপুরে ব্যবসায়ী-ছাত্রলীগ সংঘর্ষে আহত ২০

চাঁদা দাবিকে কেন্দ্র করে

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

রংপুর জেলা সংবাদদাতা : চাঁদার দাবিকে কেন্দ্র করে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষে সাংবাদিক ব্যবসায়ী ও পথচারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছে। আগুন ধরিয়ে দেয়া হয়েছে বেশকিছু দোকানে। রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সংঘর্ষ চলছিল। তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।
ঘটনায় ছাত্রলীগ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার কমিটি স্থগিত করেছে। পাশাপাশি একটি তদন্ত কমিটি করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ছাত্রলীগ কেন্দীয় কমিটি।
ব্যবসায়ীরা জানিয়েছেন, ছাত্রলীগ রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতির মেহেদি হাসানসহ কয়েকজন নেতা স্থানীয় কনফেকশনারী ব্যবসায়ী লাভলুর কাছে এক লাখ টাকা চাঁদা দাবি করেন। কিন্তু টাকা দিতে রাজি না হওয়ায় শনিবার সকাল ১০টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা তার দোকান ভাঙচুর করে। এর প্রতিবাদে বিকালে বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কের মোড় এলাকায় প্রতিবাদ সমাবেশের আয়োজন করেন ব্যবসায়ীরা। সমাবেশ চলাকালে ছাত্রলীগ নেতা-কর্মীরা অতর্কিত হামলা করে বলে অভিযোগ করেন ব্যবসায়ীরা। তারা জানান, তাদের বক্তব্য চলাকালে বিকাল সাড়ে পাঁচটার দিকে হামলায় হয়। ব্যবসায়ীরা প্রতিরোধ করলে সংঘর্ষ বাঁধে। বেশ কিছুক্ষণ চলতে থাকে ধাওয়া-পাল্টা ধাওয়া। সন্ধ্যা ৭টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা বেশ কিছু দোকানে আগুন ধরিয়ে দেয়। এতে পরিস্থিতি আরও অবনতির দিকে যায়। ব্যবসায়ীরাও জোটবেঁধে লাঠি-সোটা নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীদের ধাওয়া করে। চলতে থাকে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইট-পাটকেল নিক্ষেপ। এতে সাংবাদিক, ব্যবসায়ী ও পথচারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়। আহতদের বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালাতে থাকে। তবে সন্ধ্যা সোয়া ৭টার দিকে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও কিছুক্ষণ পর আবারও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। রাত ৮টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও সেখানে চরম উত্তেজনা বিরাজ করছে। তবে পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলে কোতয়ালী পুলিশ জানিয়েছে।
এদিকে, নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, সংঘর্ষের খবর ঢাকায় পৌঁছার পর পর দ্রæদ ব্যবস্থা নেয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি। তাৎক্ষণিক সিদ্ধান্তে স্থগিত করা হয় রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ