Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে ৩৫ লক্ষাধিক মানুষ জীবিকা হারাবে-আনু মুহাম্মদ

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আগামী ২০ এপ্রিল খুলনায় উপক‚লীয় মহাসমাবেশ
খুলনা ব্যুরো : তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, ‘রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সর্বনাশা প্রকল্প বাস্তবায়িত হলে প্রতিদিন সুন্দরবনের মধ্যদিয়ে ১২-১৩ হাজার টন কয়লার জাহাজ যাতায়াত করবে। এই প্রকল্পে প্রতিবছর অন্তত ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। এর ফলে পানি, বায়ু ও মাটি কৃষিজমি ভয়াবহ দূষণের শিকার হবে। মৎসজীবী বনজীবীসহ এ অঞ্চলের ৩৫ লক্ষাধিক মানুষ তাদের বর্তমান জীবিকা হারাবে। উদ্বাস্তু হবে অসংখ্য মানুষ। প্রাকৃতিক দুর্যোগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পাঁচ কোটি মানুষের জীবন ও সম্পদ অরক্ষিত হয়ে পড়বে। অরক্ষিত হবে বাংলাদেশ। ঋণ আর বেশি দামের বোঝা জনগণের কাঁধেই চাপবে।’ গতকাল শনিবার বিএমএ খুলনার মিলনায়তনে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির দিনব্যাপী উপক‚ল জেলাসমূহের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সমাবেশে বক্তারা আগামী ২০ এপ্রিল খুলনায় উপক‚লীয় মহাসমাবেশ সফল করার আহŸান জানান। জাতীয় কমিটির খুলনা জেলা আহŸায়ক ডা: মনোজ দাশের সভাপতিত্বে এবং সদস্য সচিব মোস্তফা খালিদ খসরুর সঞ্চালনায় বক্তৃতা করেন সিপিবি কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, ইউসিএলবি কেন্দ্রীয় নেতা আজিজুর রহমান, রাজেকুজ্জামান রতন, মনিরুল হক বাচ্চু, শুভ্রাংশু চক্রবর্তী, মিজানুর রহমান, দেওয়ান আব্দুর রশিদ নিলু, যশোর জেলা নেতা আহসানুল হক, বাগেরহাট জেলা নেতা ফররুখ হাসান জুয়েল, সাতক্ষীরা জেলা নেতা নিত্যানন্দ সরকার, দাঁকোপ উপজেলা নেতা কিশোর রায়, রূপসা উপজেলা নেতা অ্যাডভোকেট হালিম, বটিয়াঘাটা উপজেলা নেতা অশোক সরকার, পাইকগাছা উপজেলা নেতা অ্যাডভোকেট বিপ্লব কান্তি মÐল, দিঘলিয়া উপজেলা নেতা আনিসুর রহমান মিঠু, ডুমুরিয়া উপজেলা নেতা চিত্ত গোলদার, বেলা সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল ও উদীচী দৌলতপুর শাখার নেতা মিটন প্রমুখ। সমাবেশে নেতৃবৃন্দ সুন্দরবন রক্ষার দাবিতে আন্দোলন সংগ্রাম জোরদার করার জন্য আপামর জনগণের প্রতি উদ্বাত্ত আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ