Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লিভারজনিত সমস্যায় ৩ কোটি মানুষ

লিভার বিষয়ক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে বিশেষজ্ঞরা

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

হার্টের মতো লিভারেও এনজিওগ্রাম চালু
স্টাফ রিপোর্টার : দেশে প্রায় তিন কোটি মানুষ লিভারজনিত সমস্যায় ভুগছে। এর মধ্যে সরাসরি লিভারজনিত (হেপাটাইটিস বি ও সি ভাইরাস) এক কোটি এবং দুই কোটি মানুষ ফ্যাটি লিভারজনিত সমস্যায় আক্রান্ত। এই ফ্যাটি সমস্যা থেকে রোগীদের লিভার সিরোসিস ও ক্যান্সার হতে পারে। তবে দেশে এখন লিভারজনিত রোগীদের চিকিৎসা ব্যবস্থা অনেক ভালো। থেরাপি ব্যবস্থা শুরু হয়েছে। হার্টের মতো লিভারেও এনজিও গ্রাম করা হচ্ছে, যা টেইস্ট নামে পরিচিত। গতকাল অ্যাসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশ-এর উদ্যোগে এক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে লিভার বিশেষজ্ঞরা এসব তথ্য জানান। দেশি-বিদেশি লিভার বিশেষজ্ঞদের অংশগ্রহণে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব প্রফেসর ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ডা. সেলিমুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিএসএমএমইউ’র সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর থেকে সাতজন বিশ্ববরেণ্য লিভার বিশেষজ্ঞ অংশ নেন। সম্মেলনে দেশের প্রায় পাঁচশত চিকিৎসক অংশ নেন।
ডা. কামরুল হাসান খান লিভার রোগের চিকিৎসা ও গবেষণার প্রসারে অ্যাসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশের ভ‚মিকার প্রশংসা করেন। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব প্রফেসর ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল বিশেষ অতিথির বক্তব্যে এ দেশে লিভার রোগে আক্রান্ত প্রায় এক কোটি মানুষের চিকিৎসা কার্যক্রম আরো জোরদার করতে সরকারি মেডিক্যাল কলেজগুলোতে লিভার বিশেষজ্ঞদের জন্য আরো নতুন পদ সৃষ্টিতে গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে লিভার বিষয়ক টেক্সট বুক ও নিয়মিত জার্নাল প্রকাশনা, নতুন নতুন ওষুধ নিয়ে গবেষণা ও এবং বিশ্বের শীর্ষস্থানীয় জার্নালসমূহের নিয়মিত গবেষণাপত্রসহ সাম্প্রতিক সময়ে এ দেশের লিভার বিশেষজ্ঞদের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরা হয়। দিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা লিভার রোগ চিকিৎসায় সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশে লিভার চিকিৎসার উন্নয়নকল্পে করণীয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ