Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আখেরী মোনাজাতে শেষ হলো মৌকারা মাহফিল

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সরকার মাদরাসার উন্নয়নে কাজ করে যাচ্ছে -লোটাস কামাল
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবার শরীফের মরহুম পীর সাহেব শাহসুফি আলহাজ মাওলানা অলী উল্লাহ (রহ.)-এর ১১তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে বুধবার থেকে শুরু হওয়া দুইদিন ব্যাপি ৭১তম ইসালে সওয়াব মাহফিলের আখেরি মুনাজাত গতকাল শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হয়। লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে মৌকারাসহ আশপাশের এলাকা।
গতকাল শুক্রবার ফজরের নামাজ শেষে মুসল্লিদের তালিম দেন মৌকারা দরবার শরীফের পীর সাহেব আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালীউল্লাহী। তারপর আখেরি মোনাজাত শুরুর আগে পীর সাহেব মুসল্লিদের উদ্দেশে সংক্ষিপ্ত বয়ান করেন।
বয়ানে পীর সাহেব বলেন, মৌকারা দরবারে প্রতিবছর অনুষ্ঠিত ইসালে সওয়াব মাহফিলের মাধ্যমে আমরা আল্লাহ ও তাঁর রাসুলের সন্তুষ্টি অর্জনের চেষ্টা করে থাকি। ওলী আউলিয়াগণের সান্নিধ্য লাভের চেষ্টায় তাঁদের দরবারে বেশি বেশি যাতায়াত করুন। আত্মশুদ্ধি করুন। ত্বরিকা চর্চা করুন। তিনি বলেন, সন্তানের কাছে তাঁর শ্রেষ্ঠ সম্পদ হলো পিতা-মাতা। তাই পিতা-মাতার প্রতি কর্তব্য পালন ও সেবা করতে হবে। কোনভাবেই পিতা-মাতার মনে কষ্ট দেয়া যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। একজন মুসলিম অমুসলিমের মধ্যে পার্থক্য হলো নামাজ। আর আপনাদের সন্তানদেরকে দ্বীনি শিক্ষায় আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলুন। মুসলমানদের মধ্যে সমস্তরকম দলাদলি, রেষারেষি, দ্ব›দ্ব দূর করতে হবে। না হয়, ইহুদি ও ইসলামের শত্রæরা মুসলমানদের ক্ষতি করেই যাবে। ধর্মের অপব্যাখ্যা দিয়ে যারা জান্নাতের স্বপ্ন দেখিয়ে তরুণ যুবসমাজকে জঙ্গি, সন্ত্রাসী করে তুলছে তাদের বিরুদ্ধে হাক্কানি আলেম ওলামাদের ভূমিকা রাখতে হবে। প্রকৃত মুসলামান কখনো জঙ্গিবাদে জড়াতে পারে না।
এদিকে বৃহস্পতিবার রাত ১১টায় শেষদিনের মাহফিলে শরীক হোন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল (লোটাস কামাল) এমপি। তিনি মাহফিলস্থলে উপস্থিত হয়ে লাখো মুসল্লির উদ্দেশে শুভেচ্ছা বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি বলেন, ইসলামের হকধারা প্রতিষ্ঠা করার জন্য রাসুলে করীম (সা:)-এর আদর্শ বাস্তবায়নের জন্য ঈমান মজবুত রেখে সকল মুসলমানদের ঐক্যবদ্ধ হতে হবে। আর মুসলমানরা ঐক্যবদ্ধ থাকলে কোন অপশক্তি মুসলমানদের ক্ষতি করতে পারবে না। হাক্কানি আলেম ওলামায়েগণ ঐক্যবদ্ধ থাকলে এদেশে ইসলামবিরোধী অপতৎপরতা, ফেতনা-ফেসাদ ও উগ্রবাদিতা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। শান্তির ধর্ম ইসলাম কখনো জঙ্গিবাদ সমর্থন করে না। এদেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে সরকার বদ্ধপরিকর। বর্তমান সরকার ইসলামী শিক্ষা ও মাদরাসার উন্নয়নে কাজ করে যাচ্ছে।
বৃহস্পতিবার রাতভর বয়ানের পর শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হয় আখেরী মোনাজাত। মৌকার পীর সাহেব আমিরুস সালেকীন শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালীউল্লাহী মোনাজাত পরিচালনা করেন। বিশাল জায়গাজুড়ে স্থাপিত মাহফিলের প্যান্ডেল ছাড়িয়ে মুসল্লিরা মাদরসা, মসজিদের ভেতর, ছাদ, বারান্দায় এবং রাস্তায়, আশপাশের খালি মাঠে, যানবাহন রাখার স্থানে দাঁড়িয়ে, বসে আর মাইকের আওয়াজ যতদুর পৌঁছেছে ততদূর পর্যন্ত বাড়িঘরের ভেতর নারি ও শিশুরা আখেরি মোনাজাতে অংশ নেন। আখেরি মোনাজাতে অংশ নেয়া লাখো মুসল্লির কান্নার রোল আর আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে মৌকারা দরবারসহ আশপাশের এলাকা। পীর সাহেব মোনাজাতে আল্লাহর দরবারে সকল মুসলমান নর-নারীর গুনাহ মাফ ও কবরবাসীদের আজাব মাফ চেয়ে এবং আল্লাহর সন্তুষ্টি ও রাসুল (সা:)-এর দিদার নছীব লাভের ফরিয়াদ জানান। আমলী জিন্দেগী গড়ে তোলার জন্য আল্লাহর সাহায্য কামনা করা হয় মোনাজাতে। বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিম রাষ্ট্র থেকে অস্থিরতা দূর হওয়ার ফরিয়াদও জানানো হয়। বাংলাদেশের শান্তি সমৃদ্ধি কামনা করা হয়। মোনাজাতে ইহুদী কাফের মুশরিক নাস্তিক মুরতাদের হাত থেকে ইসলাম ও মুসলমানদের হেফাজত কামনা করা হয়। মোনাজাতে ইসলামী সমাজ ও মূল্যবোধ বিনষ্টকারিদের এবং গিবদকারি ও ষড়যন্ত্রকারীদের হেদায়েত নসীব করার জন্য আল্লাহর কাছে ফরিয়াদ জানানো হয়। সকল মুসলিম পরিবারগুলোতে যাতে শান্তি, মান্যতা, ধর্মীয় ভাবগাম্ভীর্যতা বজায় থাকার জন্য আল্লাহর সাহায্য কামনা করা হয়। এদেশে ইসলামী আক্বিদার প্রচার-প্রসার ও চর্চার ধারা অব্যাহত থাকার প্রার্থনা করেন মোনাজাতে। লাখো মুসল্লীর কণ্ঠ থেকে একযোগে লা ইলাহা ইলল্লাহু মোহাম্মাদুর রাসুল্লাহ ধ্বনিতে মোনাজাত শেষ হওয়ার মধ্যদিয়ে কুমিল্লার নাঙ্গলকোটের পূণ্যভূমি মৌকারা দরবারের দু’দিন ব্যাপী ইসালে সওয়াব মাহফিলের সমাপ্তি ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ