Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মঘটে সরকারের অসহায়ত্বই প্রমাণ করে বন্দুকের নলে দেশ চলে না - প্রধান

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

# রক্তের বিনিময়ের দেশটা গনিমতের মাল নয়
স্টাফ রিপোর্টার : গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদের অবস্থান কর্মসূচি পালন করেছে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। কর্মসূচিতে জাগপার সভাপতি শফিউল আলম প্রধান বলেন, বন্দুকের নলে যে দেশ চলে না, দর্মঘটে সরকারের অসহায়ত্ব তারই প্রমাণ। আদালতের রায়ের বিরুদ্ধে এই নজিরবিহীন ধর্মঘট প্রমাণ করে সরকার নিজেই আইন-আদালত মানতে প্রস্তুত নয়।
সকাল ১০টায় বিজয় নগর সড়কে জাগপা আয়োজিত প্রতিবাদী প্রতিকী অবস্থানে তিনি এসব কথা বলেন।
গ্যাসের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে প্রধান বলেন, উচ্চআদালতকে ধন্যবাদ জানাই। কিন্তু চলতি গ্যাসের মূল্য বৃদ্ধির কী হবে? দখলদার সরকারের মনে রাখা ভালো বাংলাদেশ গনিমতের মাল নয়। রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছি। পকেট কাটার স্বাধীনতা দেশপ্রেমিক শক্তি দেয়নি। গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে তিনি সরকারের প্রতি আহŸান জানান। একই সঙ্গে দেশবাসীকে অধিকার আদায়ের আন্দোলনে নামার আহŸানও জানান সাবেক এই ছাত্র নেতা।
কর্মসূচিতে সংগঠনের সহ-সভাপতি মাস্টার এম এ মান্নান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খান, আওলাদ হোসেন শিল্পী প্রমুখ।
গত ২৩ ফেব্রæয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের দাম দুই দফায় বাড়ানোর ঘোষণা দেয় যা ১ মার্চ থেকে প্রথম দফায় বিদ্যুতের দাম বেড়েছে।  
বিইআরসির ঘোষণা অনুযায়ী, আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে, যা এতদিন ছিল যথাক্রমে ৬০০ টাকা ও ৬৫০ টাকা। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে।
গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে গত মঙ্গলবার ঢাকায় অর্ধদিবস হরতাল করেছে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা ।
এদিকে মঙ্গলবার গ্যাসের মূল্যবৃদ্ধি বেআইনি ঘোষণায় দায়ের করা এক রিট মামলায়  হাইকোর্টের  একটি বেঞ্চ দ্বিতীয় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধির ওপর ৬ মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ