Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সার্কের নতুন মহাসচিবের দায়িত্ব নিলেন আমজাদ

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সার্কের নতুন মহাসচিব হিসেবে ৩ বছরের জন্য দায়িত্ব নিয়েছেন আমজাদ হোসেন সিয়াল। গত বুধবার তিনি এ দায়িত্বভার গ্রহণ করেন বলে নেপালে সার্ক সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আমজাদ নেপালের অর্জন বাহাদুর থাপার স্থলাভিষিক্ত হলেন। পাকিস্তানের ঝানু কূটনীতিক আমজাদ ৩৩ বছর ধরে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ করেছেন।
তিনি পাকিস্তানের ন্যাশনাল ডিফেন্স বিশ্ববিদ্যালয়, ইসলামাবাদ থেকে প্রতিরক্ষা ও কৌশল প্রণয়ন বিষয়ে ডিগ্রি নিয়েছেন। তিনি কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে পাকিস্তানের পক্ষে পরিচালক হিসেবে (২০০৩-০৬) দায়িত্ব পালন করেছেন। আমজাদ তাজাকিস্তানে পাকিস্তানের রাষ্টদূত হিসেবে দায়িত্ব পালন ছাড়াও জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সার্কের মহাসচিব হিসেবে যোগদানের ঠিক আগে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
আমজাদ সিয়ালেন মনোনয়নে চূড়ান্ত সম্মতি দিয়ে ফেব্রæয়ারির শেষ দিকে বাংলাদেশ বর্তমান সভাপতি নেপালকে চিঠি দেয়। তার আগে ২২ ফেব্রæয়ারি সম্মতি দিয়েছে ভারত। পূর্বেই এ দু’টি দেশ ছাড়া সব দেশই আমজাদ সিয়ালের বিষয়ে সম্মতি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ