Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপত্তার কারণে পূর্ব ঘোষণা হয়নি

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সম্পর্ক জোরদারের বার্তা নিয়ে ঢাকায় ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা
কূটনৈতিক সংবাদদাতা : কোন পূর্ব ঘোষণা ছাড়াই ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিক অঞ্চল বিষয়ক মন্ত্রী অলোক শর্মা তিন দিনের সফরে গতকাল বৃহস্পতিবার ঢাকা এসেছেন। গতকাল বিকেলে তার ঢাকায় পৌঁছার কথা নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন।
২০১৬ সালে এই পদে নিয়োগ পাওয়ার পর এই প্রথম বাংলাদেশ সফরে এলেন অলোক। ২০১০ সালে যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে ২০ বছর আন্তর্জাতিক আর্থিক সেবা খাতে কাজ করেন ভারতীয় বংশোদ্ভূত এই ব্রিটিশ। গত বছরের ১১ জুলাই তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে’র মন্ত্রিসভায় হিসেবে নিয়োগ পান। চলতি সফরে অলোক শর্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে। রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও ব্যবসায়ী, সুশীল সমাজ, বিভিন্ন ধর্মীয় ও নৃতাত্ত্বিক গোষ্ঠীর প্রতিনিধি এবং কমনওয়েলথ অ্যালামনাই প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।
ঢাকা সফর নিয়ে এক বিবৃতিতে অলোক বলেন, মন্ত্রী হিসেবে প্রথম বাংলাদেশ সফরে আমি আনন্দিত। আমাদের দুই দেশের সম্পর্ক অভিন্ন ইতিহাস ও শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত।
বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য, শিক্ষা সংক্রান্ত সহযোগিতা এবং সন্ত্রাস দমনে সহযোগিতা বৃদ্ধিসহ নানা ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক কীভাবে আরও জোরদার করা যায় সে বিষয়ে আলোচনা করতে চান তিনি।
উল্লেখ্য, নিরাপত্তাজনিত সতর্কতা হিসাবে সাম্প্রতিককালে ব্রিটিশ মন্ত্রীদের বাংলাদেশ সফরের বিষয়ে কোনো পূর্ব ঘোষণা দেয়া হচ্ছে না। এসব অতিথিরা ঢাকায় পৌঁছার পর ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ