Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রায় এক হাজার সফরসঙ্গী নিয়ে ইন্দোনেশিয়ায় সউদী বাদশাহ

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী বাদশাহ্ গতকাল ইন্দোনেশিয়ায় পৌঁছেছেন। প্রায় ৫০ বছরের মধ্যে দেশটিতে এই প্রথম কোন সউদী বাদশাহ্ সফর করছেন। বাদশাহ্ বিশ্বের বৃহত্তম মুসলিম দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চাইছেন। বাদশাহ্র সঙ্গে প্রায় এক হাজার সফরসঙ্গী রয়েছে। সফরসঙ্গীদের মধ্যে ২৫ জন যুবরাজ ও মন্ত্রীরা রয়েছেন। তিনি তার বিশেষ রাষ্ট্রীয় বিমানে করে জাকার্তা বিমানবন্দরে পৌঁছান। এ সময় প্রেসিডেন্ট জোকো ইউদোদো তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। তাকে গার্ড অব অর্নার প্রদান করা হয়।
বিমানে করে প্রায় ৪৬০ টন সরঞ্জামাদি আনা হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি লিমোজিন মার্সিডিজ গাড়ি ও এস্কেলেটর রয়েছে। এস্কেলেটরের সাহায্যে বাদশাহ বিমান থেকে নামেন। বাদশাহ জাকার্তা সফর শেষে ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটন কেন্দ্র বালি দ্বীপে অবকাশ যাপন করবেন।
আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য কমে যাওয়ায় সউদী আরবের অর্থনীতিতে মন্দাভাব দেখা দিয়েছে। বাদশাহ্ বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশটির অর্থনীতি পুনরুদ্ধারে ইন্দোনেশিয়ার বিনিয়োগ চাইছেন। সউদী আরব শুধুমাত্র তেলের ওপর নির্ভরশীল না থেকে অন্যান্য খাতে বিনিয়োগের ওপর জোর দিচ্ছে।
সউদী বাদশাহ্র এই সফরের আগে ইন্দোনেশিয়ার মন্ত্রিপরিষদ সচিব প্রামোনো আনুংয়ের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, ‘এটি একটি ঐতিহাসিক সফর’। পরে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বাইরে বোগোরে ইন্দোনেশীয় নেতার রাষ্ট্রীয় আবাস ভবনে সালমানের সঙ্গে ইউদোদোর বৈঠক হবে। আজ বাদশাহ্ পার্লামেন্টে বক্তৃতা দেবেন। বাদশাহর এই তিন দিনের সফরকালে বেশ কয়েকটি ব্যবসায়িক চুক্তি হতে পারে। এছাড়াও নিরাপত্তা ইস্যু থেকে শুরু করে স্বাস্থ্য ও শিক্ষা সংক্রান্ত ধারাবাহিক সহযোগিতা চুক্তিও স্বাক্ষরিত হবে। ইন্দোনেশিয়া সউদী আরবের পশ্চিমাঞ্চলে হজ মৌসুমে আরো বেশিসংখ্যক ইন্দোনেশীয়কে পাঠানোর অনুমতি চাইবে। সালমান হিন্দুপ্রধান বালি দ্বীপে বেশ কয়েকদিন অবস্থান করবেন। বাদশাহ্ ও তার সফরসঙ্গীরা পাঁচটি বিলাসবহুল হোটেলে অবস্থান করবেন বলে জানা গেছে।
চলতি সপ্তাহের গোড়ার দিকে মালয়েশিয়া সফরের মাধ্যমে সালমানের তিন সপ্তাহব্যাপী এশিয়া সফর শুরু হয়েছে। এরপর বাদশাহ্র জাপান, চীন ও মালদ্বীপ সফরে যাওয়ার কথা রয়েছে। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ