Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ার ওপর অবরোধ আরোপে রাশিয়া ও চীনের ভেটো

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে সিরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপের ব্যাপারে জাতিসংঘ প্রস্তাবে রাশিয়া ও চীন ভেটো দিয়েছে। সিরীয় সরকারকে রক্ষায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে মস্কোর এটি সপ্তম দফার ভেটো প্রয়োগ।
এদিকে চীনও জাতিসংঘের ওই প্রস্তাবের বিরুদ্ধে তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করেছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপ প্রশ্নে চীন এ নিয়ে ছয়বার তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করল। রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় স্বাক্ষরিত একটি চুক্তির আওতায় সিরিয়া ২০১৩ সালে তাদের রাসায়নিক অস্ত্র ধ্বংস করতে সম্মত হয়।
এদিকে এর আগেই রাশিয়া তাদের মিত্র দেশ সিরিয়ার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হলে তার বিরুদ্ধে ভেটো দেয়ার অঙ্গীকার করেছিল। গত মঙ্গলবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১ টায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ ভোটাভুটি হয়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের খসড়া প্রস্তাবে প্রায় ছয় বছরের যুদ্ধে রাসায়নিক হামলা সংশ্লিষ্ট সিরিয়ার ১১ জন নাগরিক ও ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। প্রস্তাবে সিরিয়ার সামরিক বাহিনী বা সরকারের কাছে হেলিকপ্টার এবং সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রি, সরবরাহ বা হস্তান্তর নিষিদ্ধ করার কথা তুলে ধরা হয়েছিল।
জাতিসংঘ নেতৃত্বাধীন একটি তদন্তে দেখা যায়, ২০১৪ ও ২০১৫ সালে সিরিয়ার বিমান বাহিনী বিরোধী গ্রæপের দখলে থাকা তিনটি গ্রামে হেলিকপ্টার থেকে রাসায়নিক বোমা ফেলে। এরপর নিষেধাজ্ঞার এ প্রস্তাব উত্থাপন করা হয়। যদিও সিরীয় সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ বারবার প্রত্যাখান করে আসছে। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ