Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হজের প্রাক-নিবন্ধনে অনিয়ম সিন্ডিকেটের খোঁজে মাঠে নামছে সংসদীয় কমিটি

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজের প্রাক নিবন্ধনের সঙ্গে সিন্ডিকেট আছে কীনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন। তিনি বলেন, প্রাক-নিবন্ধনে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখতে ‘পর্যবেক্ষণ ও পর্যালোচনা কমিটি’ গঠন করা হয়েছে। যদি কারো হস্তক্ষেপে সিন্ডিকেট হয়ে থাকে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে সংসদীয় কমিটির বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় কমিটির সদস্য আসলামুল হক, আমির হোসেন ও মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিল উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, সংসদীয় কমিটির সভাপতি বজলুল হক হারুনকে আহ্বায়ক ও ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিলকে সদস্য সচিব করে অনিয়মের বিষয়টি তদন্ত করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) লিখিত অভিযোগ ও বিভিন্ন গণমাধ্যমে প্রাক-নিবন্ধনে অনিয়ম নিয়ে প্রকাশিত খবরের সূত্র ধরে এই তদন্ত কমিটি গঠন করা হয়।   
বজলুল হক হারুন বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশেও ই-হজ ব্যবস্থাপনার আওতায় আনা হয়েছে। এবার এক লাখ ৬৮ হাজার প্রাক-নিবন্ধিত রয়েছে। এর মধ্যে এক লাখ ২৭ হাজার হজে যেতে পারবেন। কিন্তু ইতোমধ্যে আরো ৫০ হাজারের বেশি নিবন্ধিত রয়েছেন তাদের ব্যাপারে বিভিন্ন পত্রপত্রিকায় বিভিন্ন ধরনের সংবাদ প্রকাশিত হচ্ছে।
এসময় সংসদীয় কমিটির সদস্য আসলামুল হক বলেন, অটোমেশনে নিবন্ধন হলেও হাব বলতে চাচ্ছে, যারা আগে টাকা জমা দেবেন তারা আগে হজে যাওয়ার সুযোগ পাবেন। আর যারা টাকা যারা পরে জমা দিবেন, তারা পরে নিবন্ধনের সুযোগ পাবেন। সরকারের নিয়ম অনুযায়ী এ ধরনের কোনো সুযোগ নেই। আর যারা এখন পর্যন্ত নিবন্ধিত হতে পারেননি তারা ভাবছেন এরমধ্যে দুর্নীতি হয়েছে। এ বিষয়টি নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। আর অটোমেশনের মাধ্যমে নিবন্ধটি সঠিক হচ্ছে কীনা তা উপস্থাপনের জন্য বলা হয়েছে। আগামী বৈঠকে এ ব্যাপারে জানানো হবে। আর এটি উপস্থাপন করলে ফাইন্ড আউট করতে পারব নিবন্ধন সঠিক হচ্ছে কীনা।
উল্লেখ্য, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন নিয়ে এবারো সিন্ডিকেটের অভিযোগ উঠেছে। টাকার বিনিময়ে কয়েকটি বড় হজ এজেন্সিকে সুযোগ দেয়ায় ছোট হজ এজেন্সিগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সিন্ডিকেটের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের কিছু অসাধু কর্মকর্তা ও হজের আইটি ফার্ম ‘বিজনেস অটোমেশন’ জড়িত রয়েছে বলে মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ জমা দিয়েছে হজযাত্রী কল্যাণ পরিষদ ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। অনলাইন জালিয়াতির কারণে চলতি বছর বেসরকারি কোটার বাইরে প্রায় ৫০ হাজার হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ