Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

টেকসই অ্যাকুয়াকালচার খাত সৃষ্টিতে সবার সহযোগিতা প্রয়োজন

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : এসডিজি সম্পর্কিত ক্ষুধা, অপুষ্টি ও দারিদ্র্য দূরীকরণ এবং টেকসই উন্নয়নে মৎস্য ও জলজ খাতে জোর দেয়া উচিত বলে মনে করছেন এ খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। একই সঙ্গে টেকসই অ্যাকুয়াকালচার খাত সৃষ্টিতে সবার সহযোগিতার কথা জানান তারা। বাংলাদের অ্যাকুয়াকালচার খাতের অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়নের ওপর কর্মশালায় বিশেষজ্ঞরা এ কথা বলেন। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ওই কর্মশালায় বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক সভাপতিত্ব করেন। কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. সাত্তার মÐল প্রধান অতিথি এবং বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের জেনারেল ডিরেক্টর ড. সৈয়দ আরিফ আজাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ শ্রিম্প ও মৎস্য ফাউন্ডেশন এবং সোলিডারিডের নেটওয়ার্ক এশিয়া যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশনের জেনারেল মাহমুদুল করিম, বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক রফিকুল ইসলাম, জেলা মৎস্য অফিস (রিজার্ভ) মো. সাইনার আলম, বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা ইমতিয়াজ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর বজলুল হক খন্দকার, খাদ্য নিরাপত্তা (এফএও)-এর ফার্স্ট সেক্রেটারি লরেন্টউ মানস, নেদারল্যান্ডস দূতাবাসের ডেভিড কিউরি, অ্যাকুয়াকালচার উৎপাদন ও বাণিজ্য বিশেষজ্ঞ উইনরক, বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আরকিউএম ফোরকান, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-এর গবেষণা পরিচালক ড. তাপস কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।
ড. সৈয়দ আরিফ আজাদ তার পর্যবেক্ষণে বলেন, টেকসই উন্নয়নের জন্য সরকার উন্নয়ন খাতে ব্যাপক পরিকল্পনা ও বাস্তবায়ন করছে। এই খাতে অবকাঠামোগতমুখ্য বিনিয়োগ, ব্যাপক উন্নয়ন ও ব্যবস্থাপনা, প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি এবং টেকসই সম্পদের প্রবাহ প্রয়োজন। মাহমুদুল করিম বলেন, এ অঞ্চলের গুরত্বপূর্ণ উৎপাদন বৃদ্ধি বাংলাদেশেই সম্ভব বলে মত দেন। কর্মশালায় অংশগ্রহণকারীরা জলজ সম্পদ উৎপাদনের জন্য সারগর্ব বিনিয়োগ, টেকসই প্রবৃদ্ধি ও উন্নয়ন, প্রবৃদ্ধি, বিনিয়োগ, প্রাপ্তিসাধ্য ভালবীজ, ফিড উপার্জন যেমন নতুন প্রযুক্তির তথ্য প্রচারে আরো জোর দিতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ