Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোশাক শিল্প সরঞ্জাম প্রদর্শনীতে থ্রেডসলের উদ্ভাবনী সফটওয়্যার

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পর্দা নেমেছে ১৪তম ‘ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন ২০১৭’র। আধুনিক প্রযুক্তি প্রদর্শনীর এই মেলায় নিজেদের উদ্ভাবনী প্রযুক্তির উপস্থাপন করতে পেরে উচ্ছ¡সিত বস্ত্র শিল্পের অন্যতম ম্যাটেরিয়াল ম্যানেজম্যান্ট প্রতিষ্ঠান থ্রেডসল সফটওয়্যার। রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৩ ফেব্রæয়ারি থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলে ২৬ ফেব্রæয়ারি পর্যন্ত। প্রদর্শনীতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের জন্য থ্রেডসল তাদের বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তির প্রদর্শন করে।
প্রদর্শনীতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে থ্রেডসল তাদের সুদূরপ্রসারী লক্ষ্য উপস্থাপন করে। থ্রেডসলের প্রধান নির্বাহী কর্মকর্তা মানসিজ গাঙ্গুলী বলেন, তৈরি পোশাক খাতের অর্থনৈতিক ধীরগতি ও শ্রম ব্যয়ের চ্যালেঞ্জগুলো উতরাতে এর সুপ্ত সুযোগের যথার্থ ব্যবহার এই শিল্পকে আরো স্থিতিশীল ও গতিময় করবে।
থ্রেডসলের অন্যতম লক্ষ্য হলো- উৎপাদনের সাথে প্রযুক্তিক সমন্বয়কে সবার কাছে তুলে ধরা। সেই সাথে চরম প্রতিযোগিতামূলক পরিবেশে উৎপাদিত পণ্যের উৎপাদন ব্যয় কমিয়ে, আয় বাড়ানো এবং গ্রাহক সেবার মান উন্নয়ন করা। মানাসিজ গাঙ্গুলী বলেন, পোশাক প্রস্তুতকারকরা কীভাবে উৎপাদন খরচ কমিয়ে মুনাফা বৃদ্ধি করতে পারে তা অনুধাবন করার এখনই উপযুক্ত সময়। প্রস্তুতকারকরা যদি প্রতিযোগিতায় টিকে থাকতে চায়, তাহলে তাদের কারখানাতে স্বংয়ক্রিয় প্রযুক্তির সংযোজন বৃদ্ধি করতে হবে।
থ্রেডসলের ইন্টেলোবাই ও ইন্টেলোকাট সল্যুশন উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করে; যার সেবা নিচ্ছে প্যাসিফিক জিন্স, এপিক গ্রæপ, ডেকো গ্রæপ, কেনপার্ক, রিজেন্সি, ইউনিফিল আমান গ্রাফিক্সসহ বাংলাদেশের বেশ কিছু শীর্ষস্থানীয় পোশাক শিল্প প্রতিষ্ঠান। বাংলাদেশে থ্রেডসলের কান্ট্রি ডিরেক্টর আনাস শাকিল বলেন, প্রযুক্তিগত দিক থেকে আমাদের সলিউশনগুলো অতুলনীয় কেননা এই সলিউশনগুলো প্রস্তুতকারকদের সহজ নির্দেশনাবলীতে সংয়ক্রিয় পরিকল্পনা গ্রহণ ও চিহ্নিতকরণের সুবিধা প্রদান করে। আমাদের প্রযুক্তির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এটি বড় পরিসরে প্রস্তুতকারকদের উৎপাদন ব্যয় কমাতে সক্ষম। পরিকল্পনানুযায়ী বিভিন্ন উপায়ে বস্ত্র কাটিংয়ের ধারণা দিতে থ্রেডসল মেলায় আসা দর্শকদের কাছে তাদের বুকলেট বিতরণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ