Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনা বিভাগের ১০ জেলার পরিবহন ধর্মঘট প্রত্যাহার

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা বিভাগের ১০ জেলার অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। গতকাল (সোমবার) সন্ধ্যা থেকে পরিবহন চলাচল স্বাভাবিক হয়। সোমবার দুপুর দেড়টার দিকে খুলনা সার্কিট হাউসে প্রশাসনের সাথে পরিবহন মালিক-শ্রমিকদের যৌথ বৈঠকের পর পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির ডাকা খুলনা বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট সন্ধ্যা ৭টা থেকে প্রত্যাহার এবং দুপুর থেকেই খুলনার আভ্যন্তরীণ রুটে সকল ধরনের গাড়ী চলাচলের ঘোষণা দেয়া হয়।
মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের জানান, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন এবং খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন বিপ্লব যৌথভাবে এ সিদ্ধান্তের কথা জানান।
সভায় সভাপতিত্ব করেন খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। এ সময় খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সুবাস চন্দ্র সাহা, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব হাকিম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, র‌্যাব-৬ এর অতিরিক্ত এসপি মোঃ এনায়েত হোসেন মান্নান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নূর-ই-আলম এবং বাস-মালিক সমিতির সভাপতি আবদুল গাফ্ফার বিশ্বাস, খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী মোঃ সরওয়ার হোসেন, খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন বিপ্লব ও মহিষপুরা-খুলনা আন্তঃজেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মহদেব দাস উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যর মধ্যে ডিআইজি খুলনা রেঞ্জ প্রতিনিধি মোঃ আবদুল কাদের বেগ উপস্থিত ছিলেন।
সভায় ধর্মঘট ডাকায় জনগণের ভোগান্তি, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি, কৃষিপণ্য নষ্ট হয়ে যাওয়াসহ বিভিন্ন নাগরিক সমস্যাবলী তুলে ধরে বিস্তারিত আলোচনা হয়। সভায় সাজাপ্রাপ্ত গাড়ীচালকের বিষয়ে আইনগতভাবে মামলা মোকাবেলার পরামর্শ প্রদানের জন্য শ্রমিক-নেতৃবৃন্দকে অনুরোধ জানান হয়। প্রেক্ষিতে মটর শ্রমিক নেতৃবৃন্দ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সাথে তাৎক্ষণিক কথা বলে জনস্বার্থে সন্ধ্যা ৭টা থেকে খুলনা বিভাগীয় পরিবহন ধর্মঘট প্রত্যাহারে সম্মত হন। বৈঠকে খুলনার অভ্যন্তরীণ রুটে গতকাল সোমবার দুপুর থেকেই পরিবহন চলাচল স্বাভাবিকের ঘোষণা দেয়া হয় এবং বাকি ৯ জেলায় সন্ধ্যার পর ধর্মঘট প্রত্যাহার হবে।
উল্লেখ্য, সড়ক দুর্ঘটনায় মিশুক মুনীর-তারেক মাসুদ নিহতের ঘটনায় চুয়াডাঙ্গার ডিলাক্স পরিবহনের চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদ-ের সাজা ঘোষণার প্রতিবাদে গত রবিবার সকাল ৬টা থেকে খুলনা বিভাগের দশ জেলায় শুরু হয় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট। এতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। চরম দুর্ভোগে পড়েন পদ্মার এপাড়ের বিশাল জনগোষ্ঠী। সর্বশেষ, গত রবিবার সকাল থেকে সোমবার বিকেল পর্যন্ত খুলনা মহানগরীতে মাহেন্দ্রা, থ্রী-হুইলারসহ মোটরচালিত যানবাহনগুলোও ধর্মঘটের আওতায় আসে। এতে মহানগরীতে তীব্র গণপরিবহন সংকট দেখা দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ