Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৩০ বছরে রোগীর সংখ্যা বেড়েছে ১২ গুণ

ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আশঙ্কাজনকহারে শিশুরা আক্রান্ত হচ্ছে
হাসান সোহেল : বিশ্বে তিন কোটি ডায়াবেটিস রোগী ছিল ১৯৮৫ সালে। বর্তমানে তা ৩৭ কোটিতে এসে দাঁড়িয়েছে। গত ৩০ বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ১২ গুণ বলে ডায়াবেটিক সমিতির তথ্যে জানা গেছে। হিসেবে মতে- প্রতি ৮ সেকেন্ডে বিশ্বে ডায়াবেটিসজনিত জটিলতায় একজন রোগীর মৃত্যু হয়। এখনই এ রোগ প্রতিরোধ করা সম্ভব না হলে ২০৩০ সালের মধ্যে আক্রান্তের সংখ্যা ৫৫ কোটিতে পৌঁছে যাবে। এ রোগের ব্যাপক বিস্তারের কারণে ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ডায়াবেটিসকে মহামারী হিসেবে ঘোষণা করে। এদিকে কিছুদিন থেকে দেশে শিশুদের ডায়াবেটিসের হার বাড়ছে। এ অবস্থা চলতে থাকলে তা মহামারীর পর্যায়ে চলে যেতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের। বিশেষজ্ঞরা বলছেন, মনে রাখতে হবে সবার আগে শিশু। শিশুরা রোগাক্রান্ত হওয়া মানে আগামীদিনের জাতি রোগাগ্রস্ত হওয়া। তাই শিশুদের ডায়াবেটিসসহ যাবতীয় রোগ থেকে মুক্ত রাখতে তাদের স্বাভাবিক বিকাশের সুযোগ করে দিতে হবে। একই সঙ্গে ডায়াবেটিস বাড়ার জন্য খাদ্যাভাস, জীবনাচরণ এবং পরিবেশের দূষণকে দায়ী করেন তারা।
ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশনের ২০১৫ সালের জরিপ অনুযায়ী, বাংলাদেশে মোট ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৭১ লাখ। এর মধ্যে মোট পাঁচ শতাংশ শিশু ডায়াবেটিসে আক্রান্ত। বাংলাদেশে মোট ডায়াবেটিসে আক্রান্ত মানুষের মধ্যে পাঁচ শতাংশ হলো টাইপ টু ডায়াবেটিস, প্রধানতই শিশুরাই এর শিকার। যদিও অপর এক হিসেব অনুযাযী, বর্তমানে দেশে ৯০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। প্রতি বছর ১ লাখ মানুষ নতুন করে যুক্ত হচ্ছে এ তালিকায়।
এদিকে ডায়াবেটিস রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে দেশব্যাপি বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন হাসপাতাল, স্বেচ্ছাসেবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সকাল সাড়ে ৮টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে টিএসসি পর্যন্ত একটি পদযাত্রা। এতে সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেবেন। দুপুর ১২ টায় বারডেম অডিটোরিয়ামে এক আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ লেখক ও ইমেরিটাস প্রফেসর ড. সিরাজুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে নির্বাচিত আদর্শ ডায়াবেটিক রোগীদের অভিনন্দনপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে। এ ছাড়া বেলা ১১টায় বারডেম অডিটোরিয়ামে বিশেষজ্ঞ চিকিৎসক ও রোগীদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক লিফলেট ও পোস্টার বিতরণেরও উদ্যোগ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ