Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হজের প্রাক-নিবন্ধন শতভাগ স্বচ্ছতায় সম্পন্ন হয়েছে : ধর্মমন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, শতভাগ স্বচ্ছতার মাধ্যমেই চলতি বছর হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই। হাবের বিভিন্ন আবেদন বিবেচনা করে সকল বৈধ হজ এজেন্সির সমান সুযোগ নিশ্চিত করার পরই প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়েছে।
ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন প্রক্রিয়ায় কোনো অনিয়ম ও দুর্নীতির সুযোগ নেই। এখন থেকে সারা বছরই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চালু থাকবে। গতকাল সচিবালয়ে তার দফতরে ধর্মমন্ত্রী ইনকিলাবের সাথে আলাপকালে একথা বলেন। ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে চলছে। হজের কার্যক্রমে কোনো অনিয়ম ও দুর্নীতি বরদাশত করা হবে না। হজ ব্যবস্থাপনার কার্যক্রমে কারো অভিযোগ থাকলে ধর্ম মন্ত্রণালয় তা আমলে নিয়ে খতিয়ে দেখবে। ধর্মমন্ত্রী বলেন, ২০১৭ সালে হজের যে নির্ধারিত কোটা রয়েছে প্রাক-নিবন্ধিত সিরিয়াল অনুযায়ীই হজযাত্রীগণ হজে যাবেন। পর্যবেক্ষণ ও তদারকি কমিটির সার্বক্ষণিক নজরদারির মাধ্যমেই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চলছে। তিনি বলেন, প্রাক-নিবন্ধন নিয়ে যারা বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা চালাচ্ছেন তারা ভুল পথে হাঁটছেন। আগামী হজে বাংলাদেশ সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য দক্ষিণ এশিয়ার মধ্যে সুনাম অর্জনে সক্ষম হবে বলে ধর্মমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন জানান, গতকাল পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৭৯৩ জন হজযাত্রী প্রাক-নিবন্ধন করেছেন। আর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৭৬ হাজার ৬৪৮ জন হজযাত্রী প্রাক-নিবন্ধন করেছেন। চুক্তি অনুযায়ী কোটার চেয়ে এবার ৫৮ হাজার ৮৯০ জন হজযাত্রী বেশি প্রাক-নিবন্ধন করেছেন। প্রাক-নিবন্ধন প্রক্রিয়ায় কোনো প্রকার অনিয়মের সুযোগ রাখা হয়নি বলেও তিনি উল্লেখ করেন। এদিকে, ইউরো এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলসের চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ মাহমুদুর রহমান সুষ্ঠুভাবে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন সম্পন্ন হওয়ায় ধর্মমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সরকারি অব্যবহৃত প্রায় ৭ হাজার কোটা বেসরকারি কোটায় অবিলম্বে হস্তান্তরের দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ