Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার মুখোমুখি হয়েছে রোহিঙ্গারা

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার মুখোমুখি হয়েছে রোহিঙ্গারা। তাই অতি দ্রুত মিয়ানমারে রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা নিরসনের জন্য সে দেশের সরকারের প্রতি পদক্ষেপ নেয়ার আহŸান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি।
ঢাকা ও কক্সবাজারে চার দিনের সফর শেষে লি এক বিবৃতিতে একথা বলেন। তিনি গত ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি ঢাকা ও কক্সবাজারে সফর করেন। সফর উপলক্ষে গতকাল ইয়াংঘি লি এ বিবৃতি দেন। বিবৃতিতে লি বলেছেন, গত বছরের ৯ অক্টোবরের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, তাদের অনেকের সঙ্গে তিনি কথা বলেছেন। লি রোহিঙ্গাদের কাছ থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শোনেন, যেমন- গলা কেটে ফেলা, গুলিবর্ষণ করা, বন্দি করে ঘরে আগুন দেয়া, শিশুদের আগুনে ছুড়ে মারা, গণধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন।
এসব অভিযোগ ছাড়াও লি আরও বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ওপর বৈষম্যমূলক আচরণ করছে বলে প্রতীয়মান হয়। তিনি রোহিঙ্গাদের প্রতি বৈষম্যমূলক আচরণ ও সহিংসতা বন্ধে দ্রæত পদক্ষেপ নিতে মিয়ানমার সরকারের প্রতি আহŸান জানান। এছাড়া রোহিঙ্গাদের প্রতি সংঘটিত অপরাধের স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান।
প্রসঙ্গত, ইয়াংঘি লি মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে জানতে বাংলাদেশ সফরের আগে গত ১০-২১ জানুয়ারি মিয়ানমার সফর করেন। মিয়ানমার সফর শেষে তিনি একটি প্রতিবেদন পেশ করেন। তিনি মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতির ওপর প্রতিবেদনে দেশটির নির্বাচিত নতুন সরকারকে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানানোর পাশাপাশি দেশটির সেনাবাহিনীর বর্বর নির্যাতনের তীব্র সমালোচনা করেন। বাংলাদেশ সফরের পর তিনি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে আগামী ১৩ মার্চ একটি নতুন প্রতিবেদন জমা দেবেন।
উল্লেখ্য, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল দক্ষিণ কোরিয়ার অধ্যাপক ইয়াংঘি লি’কে ২০১৪ সালে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি-বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার নিযুক্ত করেছে। তিনি যে কোনো সরকার কিংবা সংগঠনের চেয়ে স্বাধীন এবং তিনি তার ব্যক্তিগত ক্ষমতাবলে কাজ করে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ