Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে সৌরবিদ্যুৎ সুবিধার প্রথম খাদ্য গুদাম

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বগুড়ার সান্তাহারে বাংলাদেশের প্রথম সৌরবিদ্যুত সুবিধাসহ বহুতল খাদ্য গুদামের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর্দ্রতা নিয়ন্ত্রক এই খাদ্য গুদামের ধারণক্ষমতা ২৫ হাজার মেট্রিক টন। সব ধরনের খাদ্যশস্যই সেখানে সংরক্ষণ করা সম্ভব বলে এ প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন। এ প্রকল্পসহ বেশকিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি স্থাপনে গতকাল রোববার বেলা ১২টার কিছু আগে বগুড়ায় পৌঁছান প্রধানমন্ত্রী। সান্তাহারে পৌঁছে প্রথমেই তিনি বহুতল শীতাতপ নিয়ন্ত্রিত ওয়্যারহাউজের উদ্বোধন করেন।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতাসীন হওয়ার পর ২০০৯ সালে জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় উন্নত প্রযুক্তির চাল সংরক্ষণাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। সড়ক ও রেলপথ অবকাঠামো বিবেচনা করে কৌশলগত স্থান হিসেবে নওগাঁ ও বগুড়ার মধ্যবর্তী সান্তাহারকে বেছে নেয়া হয় এ প্রকল্পের জন্য।
প্রকল্প কর্মকর্তারা জানান, ২৩২ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এই খাদ্য গুদাম নির্মাণের কাজ শুরু হয় ২০১৩ সালে। এর মধ্যে ১৫০ কোটি টাকার যোগান দেয় জাপান সরকারের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা। ধারণ ক্ষমতা ২৫ হাজার মেট্রিক টন। দ্বিতল ভবনে মোট ১৬টি কক্ষ; প্রতিটি কক্ষের বাইরের দেয়াল, দরজা ও ছাদ তাপনিরোধক। প্রতিটি কক্ষে আছে অগ্নিনির্বাপক এবং স্বয়ংক্রিয় আর্দ্রতা নিয়ন্ত্রক ব্যবস্থা। শিল্প প্রতিষ্ঠানের জন্য উপযোগী শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে প্রতিটি কক্ষে চালের বস্তা সরাতে আছে চারটি ফর্ক লিফট। বস্তায় চাল সংরক্ষণের জন্য আছে ২৬ হাজার ৪০টি প্লাস্টিক প্যালেট। খাদ্যগুদাম উদ্বোধনের পর চত্বরে একটি আম গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী। পরে তিনি গুদামের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ, সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আব্দুল মান্নান, খালিদ মাহমুদ চৌধুরী, আবু সাইদ আল মাহমুদ স্বপন, শেখ ফজলে নূর তাপস, ইসরাফিল আলম উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ