Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত সীমান্ত এখন বিএসএফের কসাইখানা : রিজভী

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি দেবে বিএনপি
স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এখন বিএসএফ কর্তৃক কসাইখানায় পরিণত হয়েছে। গতকাল রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের পক্ষে এই অভিযোগ করেন তিনি। তিনি জানান, গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণার বিরুদ্ধে কর্মসূচি দেবে বিএনপি
রিজভী আহম্মেদ অভিযোগ করে বলেন, এক-দুইদিন পরপরই বিএসএফ মানুষ হত্যা করছে। বাংলাদেশ-ভারত সীমান্ত এখন বিএসএফ কর্তৃক কসাইখানায় পরিণত হয়েছে। এই কসাইখানা টিকিয়ে রাখার জন্য এবং বাংলাদেশিদের ব্যাপকহারে মেরে ফেলুকÑ এটা নিশ্চিত করার জন্যই বাংলাদেশের তাবেদার সরকার যারা এই ঘটনার প্রতিবাদ করেন তাদের সভা প- করে দিচ্ছে। শনিবার রাজধানীতে সীমান্ত হত্যা : রাষ্ট্রের দায়’ শীর্ষক ‘পিপলস মুভমেন্ট ফর ডেমোক্রেন্সি’র একটি অনুষ্ঠান পুলিশ প- করে দিয়েছে। কারণ সীমান্ত হত্যা নিয়ে কথা বলা যাবে না।  
বিশ্বের অনেক ক্ষমতাধর দেশ সম্পর্কেও বাংলাদেশের প্রধানমন্ত্রী অনেক ঝেড়ে কথা বলেন। যাদের হাতেই উনার ক্ষমতার লাগাম রয়েছে, তাদের বিরুদ্ধে তো কিছু বলা যাবে না, তাদের অন্যায়ের বিরুদ্ধে, তাদের রক্তপাত সৃষ্টি করার বিষয়ে কিছু বলা যাবে না।  
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, সারা দেশে গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা বিরুদ্ধে জনগণ ফুঁসে উঠেছে। জনস্বার্থে পরিপন্থী এ ধরনের ঘোষণায় বাসভাড়া, বাড়িভাড়ার নোটিস প্রদান শুরু হয়ে গেছে। দেশের শতকরা সাড়ে ৯৯ ভাগ মানুষ সরকারের ঘোষণা প্রত্যাখান করেছে। গ্যাসের এই মূল্য বৃদ্ধির প্রতিবাদের আমরা কর্মসূচি দেবো, যথাসময়ে তা জানানো হবে। আমি বিএনপির পক্ষ থেকে সরকারের কাছে আহ্বান জানাতে চাই, গণবিরোধী ও জনস্বার্থ সংশ্লিষ্ট কর্মকা- থেকে সরে আসুন ও অবিলম্বে গ্যাসের মূল্য বৃদ্ধি অমানবিক ঘোষণা থেকে সরে আসুন।
রিজভী বলেন, সরকার এখন লুটপাটে মরিয়া হয়ে উঠেছে বলে তারা গণবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে। গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণার পর বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেছেন, বিদ্যুতের দামও বাড়ানো হবে। এটা তার (বিদ্যুৎ প্রতিমন্ত্রী) স্বদম্ভ সন্ত্রাসী বক্তব্য।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত ২৩ ফেব্রুয়ারি বিভিন্ন খাতে গ্যাসের দাম মার্চ ও জুনে দুই ধাপে গড়ে ২২.৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। কিন্তু তাতে আবাসিক গ্রাহকদের রান্নায় ব্যিবহৃত গ্যাস ও বাণিজ্যিক সংযোগে দাম বেড়েছে ৫০ শতাংশ।
এ নিয়ে প্রশ্ন তুলে দাম বাড়ানোর সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যেতে পারে বলে ইতোমধ্যে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ সমিতির (ক্যাব)। আর ব্যবসায়ী নেতারা বলছেন, গ্যাসের দাম বাড়ায় উৎপাদন খরচ বেড়ে রফতানি খাতও চ্যালেঞ্জে পড়তে পারে।
গ্যাসের মূল বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকায় মঙ্গলবার অর্ধদিবস হরতাল আহ্বান করেছে।
সজীব ওয়াজেদ জয়ের বক্তব্যে সমালোচনা করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী তনয় সজীব ওয়াজেদ জয় মাঝে মাঝে জাতির উদ্দেশ্যে কিছু বাণী দেন, তার বাণীগুলো কৌতূহল জাগায়, কখনো জাতিকে বিভ্রান্তিও করে, কখনো সারাদেশ উপভোগও করে। তিনি বিএনপিকে সন্ত্রাসী দল বলেছে নিশ্চয় কানাডার রায়কে কেন্দ্র করে।  
উনি কোনো বিষয়ে গভীরে যান না। সেই রায়ের মধ্যে যে আওয়ামী লীগকেও সন্ত্রাসী দল এবং বাংলাদেশের রাজনীতির যে সহিংস পরায়ণ, সে বিষয়ে কিন্তু তিনি কিছু উল্লেখ করেননি।  এই যে হাফ স্ট্যাডি, অর্ধেক পড়াশুনা করাÑ এটা সম্পর্কে কিন্তু মানুষের মধ্যে এক ধরনের ভিন্ন ও বিরূপ ধারণা তৈরি হয়। আমি বলব, সজীব ওয়াজেদ জয়ের এ বিষয়ে আরো স্ট্যাডি করে কথা বলা দরকার।  
আগুন বোমা নিক্ষেপকারীদের বিচার হবেÑ জয়ের এ বক্তব্যে জবাবে তিনি বলেন, আমি বলতে চাই, এখন সব কিছুই সরকার নিজের নিয়ন্ত্রণে নিয়েছে, আওয়ামী বিচারালয় বিচার করতেই পারেন কারণ এখন প্রায় আদালতগুলো আওয়ামী আদালতে পরিণত করার একটা প্রচেষ্টা আছে। যদি এ দেশে কোনোদিন ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়, যদি কোনোদিন নিরপেক্ষ সরকারের অধীনে স্বচ্ছ নির্বাচনে জনগণের সরকার প্রতিষ্ঠা হয়, ন্যায়বিচার প্রতিষ্ঠা হলে যারা সরকারি যন্ত্র ব্যবহার করে আন্দোলনের ওপর দমনপীড়ন করেছে, বোমা নিক্ষেপ করে বিরোধী দলের ওপর চাপিয়েছে, তাদেরই বিচার হবে। এটা জনগণ ভুলে যায়নি।
রুহুল কবির রিজভী বলেন, আগামী ৬ মার্চ বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদের অনুষ্ঠিতব্য উপনির্বাচনে দলের প্রার্থী বদিউজ্জামানকে মনোনয়নপত্র দাখিলের সময়ে ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের বাধা ও প্রাণনাশের হুমকি দিয়েছে। তাকে এখন প্রচারণায় প্রচন্ডভাবে বাধা দেয়া হচ্ছে। তার লিফলেট, পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা হচ্ছে। স্থানীয় প্রশাসনকে বলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।  
এটাই হচ্ছে হুদা (কে এম নুরুল হুদা) নির্বাচন কমিশনের এই হচ্ছে চেহারা। সকাল দেখলে দিনটা কেমন যাবে বলা যায়, আগামী জাতীয় নির্বাচন কী হবেÑ তা বুঝা যায়। আমরা বারবার সিইসির রাজনৈতিক ভূমিকা, তার যে রাজনৈতিক তকমা লাগানো আছে, এটার বিষয়ে আমরা আগেই বলেছি। এই লোক সুষ্ঠু নির্বাচন করবে না, তার আলামত স্থানীয় নির্বাচনেই দেখা যাচ্ছে।  
দলের ভাইস চেয়ারম্যান গিয়াস কাদের চৌধুরীর চট্টগ্রামের বাসভবনের সামনে থেকে ছাত্রদলের ১৬ নেতাকর্মীকে গ্রেফতার ও নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় পুলিশ ও ক্ষমতাসীনদের যৌথ তা-বে  নেতাকর্মীদের বাড়ি বাড়ি হামলা এবং ৪৭ জন নেতাকর্মী গ্রেফতারের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তাদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান রিজভী।
সারাদেশে দেশে সড়ক দুর্ঘটনায় ‘মৃত্যুর মিছিল’ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব। তিনি বলেন, পাল্লা দিয়ে যানবাহনের সংখ্যা বাড়ছে। সড়কগুলোতে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যাধিক্য দেশবাসীকে আতঙ্কিত করে তুলেছে। ড্রাইভিং লাইসেন্স দেয়ার ক্ষেত্রেও কোনো নিয়ম-নীতি তোয়াক্কা করা হচ্ছে না। যার ফলে সড়ক দুর্ঘটনা রোধ অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।
সংবাদ সম্মেলনের দলের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম ডা. জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা কায়সার কামাল, আবদুস সালাম আজাদ, মোরতাজুল করীম বাদরু প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ