Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশের আদালতে সন্ত্রাসী খেতাব গর্বের নয় : আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমাদের দেশের একটি রাজনৈতিক দল বিদেশের একটি আদালতে সন্ত্রাসী দল হিসেবে পরিচিত হবে এটা আমাদের গর্বের বিষয় নয়, এটি অত্যন্ত দুঃখের বিষয়। যদিও দলটি তাদের কর্মকা-ের জন্য এখন একটা সন্ত্রাসী দলে পরিণত হয়েছে। আমরা যেনো এদের কবলে আর না পড়ি, সেই চিন্তা রাখতে হবে। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ব্রাহ্মণবাড়িয়ার আব্দুল বারী উকিল এক আদর্শিক রাজনীতির মূর্ত প্রতীক শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব এ আলোচনা সভার আয়োজন করা হয়।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আওয়ামী লীগকে একটা গণতান্ত্রিক এবং নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে গড়ে তুলেছেন। তিনি সব সময়ই নিয়মতান্ত্রিক রাজনীতি করতেন এবং তিনি নিয়মতান্ত্রিকভাবেই স্বাধিকার ও ভাষা আন্দোলন গড়ে তুলে বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠা করেছেন। নিয়মতান্ত্রিক আন্দোলনের কারণে পাকিস্তান আমলে আওয়ামী লীগকে কেউ সন্ত্রাসী দল বলতে পারেননি। পাকিস্তান সামরিক আইন দ্বারা আন্দোলন বার বার বাধাপ্রাপ্ত হলেও কোনো সময়ই বঙ্গবন্ধু তাঁর পথ ছেড়ে বিচ্যুত হননি। তিনি শেষ পর্যন্ত এই বাংলাদেশকে স্বাধীন করার জন্য লড়াই করে গেছেন এবং আমাদেরকে একটি ভূখ-, একটি মানচিত্র ও একটি দেশ উপহার দিয়ে গেছেন।
 ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদেরকে বুঝতে হবে বঙ্গবন্ধু ও তাঁর সহযোগীদের চিন্তা, কল্পনা ও কাজ-কর্মে তাঁরা শুধু আওয়ামী লীগ আর বাংলাদেশকে দেখতেন। তাই তাঁদের অনুসরণ করতে হবে। কারণ তাঁরা অনুসরণীয় পুরুষ। তাহলে বর্তমানে যারা রাজনীতি করছেন তারা দেশের জন্য যথেষ্ট অবদান রাখতে পারবেন।
তিনি আরো বলেন, আমরা যদি শেখ হাসিনার পেছনে থাকি তাহলে বাংলাদেশ একটা মর্যাদার দেশ, একটা উন্নত দেশ হিসেবে বিশ্বে পরিচিতি পাবে। তাই আমরা কোনো সন্ত্রাসী দলের কবলে আর যেন না পড়ি সেই চিন্তা রাখতে হবে এবং জনগণকে সাথে নিয়ে আবারো শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে।  
ফাউন্ডেশনের আহ্বায়ক শাহনাজ বেগম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে পর্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মঈন উদ্দিন মঈন বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ