Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দু’দিন ধরে আগুনে পুড়ছে সীতাকু- ইকোপার্কের সংরক্ষিত বনাঞ্চল

ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়নি

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সীতাকু- উপজেলা সংবাদদাতা : সীতাকু-ে দু’দিন ধরে আগুনে পুড়ছে ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেনের সংরক্ষিত বনাঞ্চল। গত শুক্রবার রাতে সৃষ্ট ঐ অগ্নিকা- শনিবারও অব্যাহত থাকায় ইতিমধ্যে শত শত একর বনভূমি ভষ্মীভূত হলেও আগুন নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপই নেয়া হচ্ছে না। এমন কী টানা দু’দিন ধরে আগুন জ্বলতে থাকলেও খবর দেয়া হয়নি ফায়ার সার্ভিসকেও। যা নানা প্রশ্নের সৃষ্টি করেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, সীতাকু-ের ফকিরহাট এলাকায় অবস্থিত ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেনে গত শুক্রবার রাতে হঠাৎ অগ্নিকা-ের সৃষ্টি হয়। শুষ্ক মৌসুমে কোনো দর্শনার্থী অথবা কাঠুরিয়ার ফেলে দেয়া সিগারেটের আগুন থেকে এই অগ্নিকা-ের সূত্রপাত হয়ে তা হু হু করে ছড়িয়ে পড়ে পাহাড়ে। কিন্তু ফায়ার সার্ভিসকে খবর না দেয়ায় আগুন গত দু’দিনে বিভিন্ন এলাকা পুড়ে ছারখার করে দেয়।
সরেজমিনে গতকাল ইকোপার্কে ঘুরে দেখা যায়, তখনো পার্কের সহস্রধারা নিকটবর্তী পাহাড়ে দাউ দাউ করে আগুন জ্বলছে। আগুনে সংরক্ষিত বনের বেশ কিছু গাছপালার পাশাপাশি পাহাড়ের সব গাছপালা, ছন পুড়ে ছাই করে দিচ্ছে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে কাউকে কাজ করতে দেখা যায়নি। এদিকে পার্কের রাস্তার পাশে পাহাড়গুলোতে আগুন লাগায় ধোঁয়া ও অগ্নিকু-ের উত্তাপে ইকোপার্কের দর্শনার্থীদের পাশাপাশি চরম দুর্দশায় পড়েন চন্দ্রনাথ দর্শনে আসা হাজার হাজার পুণ্যার্থী।
সীতাকু--ইকোপার্ক হয়ে গাড়িযোগে চন্দ্রনাথগামী যাতায়াতকারী যাত্রীদের সাথে আলাপকালে জানা যায়, তারা শনিবার সারাদিন পাহাড়ে আগুন জ্বলতে দেখেছেন। কখনো দাউ দাউ আবার কখনো ধোঁয়ার কুন্ডলী হয়ে আগুন শুকিয়ে যাওয়া পাহাড় ও সবুজ বন জ্বলে পুড়ে ছাই করে দিচ্ছিল। কিন্তু কেউই আগুন নিয়ন্ত্রনে এগিয়ে আসেনি। ফলে বিকালের দিকে আগুনের লেলিহান শিখা আরো বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ে। এভাবে শুক্রবার রাত থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত সময়ে কয়েক’শ একর পাহাড় পুড়েছে বলে এলাকাবাসীর ধারণা। এদিকে দু’দিন ধরে সংরক্ষিত বনের ভেতরে আগুন জ্বললেও তা নিয়ন্ত্রনে রেঞ্জার উজ্জ্বল কান্তি মজুমদারের ভূমিকা নিয়ে নানান প্রশ্ন সৃষ্টি হয়েছে। এর কারণ, আগুন নিয়ন্ত্রনে তিনি ফায়ার সার্ভিসকে খবর দেননি। সীতাকু- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার কৃষ্ণ তলাপাত্র বলেন, ইকোপার্কে আগুন লাগার কোনো খবরই তারা পাননি। তাদেরকে রেঞ্জার বা কেউ কোনো খবর দেননি। এদিকে এ বিষয়ে ইকোপার্কের রেঞ্জারের সাথে কথা বলতে ফোন করলেও তিনি প্রতিবেদকের ফোন রিসিভ করেননি। তবে এর আগে তিনি সাংবাদিকদের বলেন, কে বা কারা পার্কের ভেতরে আগুন ধরিয়ে দিয়েছে। তবে কর্মচারীরা শনিবার সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণ করেছে বলে দাবি করেন তিনি। যদিও পরিদর্শনকালে তার কথার কোনো সত্যতা মেলেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ