Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টাঙ্গাইলের এমপি ছানোয়ার লাঞ্ছনার ঘটনা সাংবাদিকদের সাজানো : ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেনকে লাঞ্ছনার অভিযোগ সাংবাদিকদের সাজানো-গোছানো বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটাকে সাজিয়ে, গুছিয়ে লেখা হয়েছে। যেখানে সংসদ সদস্য এটা অস্বীকার করেছেন, সেটাকে নিয়ে এত তেতো বানানোর কোনো প্রয়োজন ছিল না।
গতকাল রবিবার জাতীয় ঈদগাঁহের গেটের সামনে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) অনুমোদিত এবং ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে চলমান মোবাইল কোর্ট অভিযান পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন অভিযোগ করেন।
আপনার হাতে টাঙ্গাইলের একজন সংসদ সদস্য লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ ব্যাপারে নো-কমেন্টস। আর সংসদ সদস্যতো বলে দিয়েছেন সেখানে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।
প্রথমে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েও পরে তিনি বলেন, এ বিষয়ে নো কমেন্ট, কারণ সংসদ সদস্য বলে দিয়েছেন, এরপর আর বলার কিছু থাকে না। এসব বিষয় নিয়ে অযথা... করবেন না।
এরপর ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ একটি পরিবার। এ পরিবারের সদস্যদের শাসন করার অধিকার আমার রয়েছে। কিন্তু তার গায়ে হাত দেয়ার অধিকার আমার নেই। আর সেটা (লাঞ্ছিত হওয়ার ঘটনা) সংসদ সদস্য (ছানোয়ার হোসেন) বলেনি। সেখানে কোনো সাংবাদিক ছিল না। ওটা কোনো আনুষ্ঠানিক সভাও ছিল না। এটাকে সাজিয়ে, গুছিয়ে লেখা হয়েছে। যেখানে সংসদ সদস্য এটা অস্বীকার করেছেন, সেটাকে নিয়ে এত তেতো বানানোর কোনো প্রয়োজন ছিল না। এ বিষয়টি প্লিজ ড্রপ করুন।
গত ১৮ ফেব্রুয়ারি রাজশাহীতে কর্মিসভা শেষে শনিবার রাতে ঢাকায় ফেরার পথে বঙ্গবন্ধু সেতুর টাঙ্গাইল প্রান্তে যমুনা রিসোর্টে যাত্রাবিরতি করেন সড়ক ও সেতুমন্ত্রী কাদের। সেখানেই রাত পৌনে ৯টার দিকে তিনি ক্ষিপ্ত হয়ে টাঙ্গাইল সদর আসনের এমপি ছানোয়ারকে চড় ও ঘুষি মারেন বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে কয়েকটি পত্রিকা ও অনলাইন পোর্টালে খবর প্রকাশিত হয়।
টাঙ্গাইলের এমপি মো. ছানোয়ার হোসেন পরদিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, মন্ত্রী শুধু নেতা-কর্মীদের ভিড় আর স্লোগানে বিরক্ত হয়ে ‘রাগারাগি করেছেন’, লাঞ্ছিত করার খবর ‘সঠিক নয়’।
সাজা হবে ধরেই নিচ্ছেন কেন?
‘সাজা হলেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন’ দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের দেয়া বক্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এটা তিনি অন্য কারণে বলেছেন। আমি বুঝি না বিএনপি নেতারা কেন ধরেই নিয়েছেন মামলায় বেগম জিয়ার দ- হবে। এটা এখনও যদির মধ্যে আছে, দ- হলেও হতে পারে। মামলা যখন হয়েছে দ- হলেও হতে পারে, নাও হতে পারে। আদালত তাকে (বেগম খালেদা জিয়া) খালাসও দিয়ে দিতে পারেন। এটা আদালতের বিষয়, তাই আমি আগাম কিভাবে বলবো তিনি (বেগম খালেদা জিয়া) জেলে যাবেন।
কাদের বলেন, মওদুদ সাহেবতো একজন বিজ্ঞ আইনজীবী। তিনি ভালো করেই জানেন, নিম্ন আদালতে একটা রায় হলে, সেই রায়টা হয়তো তিনি (মওদুদ আহমদ) ভেবেছেন হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে করিয়ে চূড়ান্ত রায় হতে সময় নিবে। এ সময়ের মধ্যে হয়তো নির্বাচনের সময় এসে যাবে। তাই এই বোধ  থেকেই হয়তো তিনি এ মন্তব্য করেছেন।
‘সড়ক ধর্মঘট অযৌক্তিক’
সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের মামলায় বাস চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদ- দেয়ার প্রতিবাদে চুয়াডাঙ্গাসহ খুলনা বিভাগে চলা পরিবহন ধর্মঘটের বিষয়ে সড়কমন্ত্রী বলেন, মামলার রায়ের পর পরিবহন শ্রমিকরা আমার কাছে পরামর্শ চেয়েছিল। তখন আমি তাদের বলেছিলাম আদালতের রায় অমান্য করা যাবে না। রায়ে সন্তুষ্ট না হলে উচ্চ আদালতে আপিল করতে পারেন। কিন্তু অযৌক্তিক ধর্মঘট করে জনগণের ভোগান্তি বাড়বে, এতে তাদের কোনো লাভ হবে না।
গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে পরিবহনের ভাড়া বাড়ানো হবে কিনা-জানতে চাইলে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, গ্যাসের যখন দাম বৃদ্ধিতে পরিবহনে একটা প্রতিক্রিয়া আসে। গ্যাসের মূল্য বৃদ্ধির পরে আমরা পরিবহনের ভাড়া বাড়ায়নি এমন প্রমাণও আছে। পরিবহনের ভাড়া নির্ধারণে বিআরটিএর একটি কমিটি আছে। তারা তেল এবং গ্যাসের দাম বাড়ার পর পরিবহনের স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে ভাড়া নির্ধারণের সিদ্ধান্ত নেন। এখানে বাড়ানো হতে পারে আবার পূর্বেরটাও থাকতে পারে। তবে, এই মুহূর্তে আমি কিছু বলতে পারছি না।
সিএনজি চালিত অটোরিকশা চলাচলে শৃঙ্খলা ফিরে এসেছে উল্লেখ করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, আমি যখন মানিক মিয়া এভিনিউতে অভিযান চালাই, সেই সংবাদ অনেকেই পেয়ে যান এবং সচেতন হয়ে যান। কিন্তু এখানে (জাতীয় ঈদগাঁহ) সচেতন হওয়ার বিষয় নেই। এখানে যেসব সিএনজি এসেছে তার সবগুলোই প্রায় আমি চেক করেছি। মিটার নিয়ে যে কথাটা আছে তা অনেকটাই সহনীয় পর্যায়ে চলে এসেছে। মিটারচালিত সিএনজি অটোরিকশার সুফল পাওয়া যাচ্ছে না, তা সঠিক নয়।
এ সময় মন্ত্রী জানান, আজ রাজধানীতে তিন স্থানে অভিযান চলছে। জাতীয় ঈদগাঁহের সামনে ছাড়াও বাকি দুটি হলো জাতীয় প্রেসক্লাব এবং হোটেল  রেডিসনের সামনে। জাতীয় ঈদগাঁহ ও প্রেসক্লাবের সামনে একঘণ্টার অভিযানে ২১টি মামলায় ২০ হাজার টাকা জরিমানা, ৫টি গাড়ি ডাম্পিং এবং চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ