Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অব্যবহৃত কোটা বেসরকারি কোটায় হস্তান্তর করতে হবে Ñহাব সমন্বয় পরিষদ

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে হজে পাঠাতে হবে Ñহজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ  
স্টাফ রিপোর্টার : দু’টি পৃথক সংবাদ সম্মেলনে প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে দেড়শ’ কোটা ঠিক রেখে হজে প্রেরণ এবং সরকারি অব্যবহৃত কোটা বেসরকারি কোটায় অবিলম্বে হস্তান্তরের দাবি উঠেছে। হজ আইটি বিজনেস অটোমেশন লিমিটেডের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ এবং থার্ড ক্যারিয়ার চালুর দাবি জানানো হয়েছে সংবাদ সম্মেলনে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী দেড়শ’ কোটা পূরণকারী প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে হজে পাঠাতে হবে।  ২০১৭ সালে প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে হজে প্রেরণের দাবি জানিয়েছে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ। ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সির মধ্যে চুক্তির ১৮ ধারা অনুযায়ী নিবন্ধিত হজ এজেন্সির দেড়শ’ হজযাত্রীকে হজে প্রেরণে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে বাধ্য থাকবে। গতকাল সেগুনবাগিচাস্থ রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল হলরুমে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের একথা বলেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল বাতেন, আলহাজ মোস্তাফিজুর রহমান, হাজী মো: আজাদ হোসেন, ডা: ইকবাল হোসেন ও আলহাজ কামরুজ্জামান। সংবাদ সম্মেলনে বলা হয়, যেসব এজেন্সি সরকারি নির্দেশনা মোতাবেক দেড়শ’ কোটা পূরণ করে চুক্তিনামার শর্ত রক্ষা করেছে সেসব এজেন্সির সকল হজযাত্রীকে হজে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ২০১৭ সালে প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে হজে পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের।
একই স্থানে সকালে সাগর-রুনী হলে হাব সমন্বয় পরিষদ আয়োজিত পৃথক সংবাদ সম্মেলনে সদস্য সচিব রেজাউল করিম উজ্জ্বল বলেন, হজনীতির আলোকে এজেন্সির নিবন্ধিত ২০১৭ সালের হজযাত্রীদের (১৫০ জন) হজে পাঠাতে হবে। অবিলম্বে সরকারি নিবন্ধন বন্ধ করে অব্যবহৃত কোটা বেসরকারি কোটায় হস্তান্তর করতে হবে। হজ আইটি বিজনেস অটোমেশন লিমিটেড ইচ্ছাকৃতভাবে তাদের সার্ভার থেকে কয়েকটি বিশেষ মহলকে (এজেন্সি) সুবিধা দিয়েছে। আইটি’র বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে। সংবাদ সম্মেলনে বলা হয়, আইটি সার্ভিস চার্জ ২ হাজার টাকা থেকে কমিয়ে ৫শ’ টাকা এবং ট্রলিব্যাগের নামে ২৫শ’ টাকা এজেন্সির অনুকূলে ফেরত দিতে হবে। এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক হাবিবুর রহমান মিজান, সাবেক ডিসি ফখরুল ইসলাম, উবায়দুর রহমান হানিফ, হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদ, মাওলানা যাকারিয়া, নাজমুল হুদা, এ এইচ এম শহিদুল্লাহ মাস্টার, অলি আহমেদ, মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনসারী ও কাজী মোবারক।  
এদিকে, হজযাত্রী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ আহমদুল ইসলাম চৌধুরী এক বিবৃতিতে বলেন, স্বচ্ছতার অভাবে প্রতি বছরই হজযাত্রীগণ প্রাক-নিবন্ধনের সময়ে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। তিনি প্রাক-নিবন্ধিত এবং কোটার বাইরের সকল হজযাত্রী যাতে চলতি বছর হজে যেতে পারেন তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ