Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষমতা টেকাতে বিদেশি কোম্পানির স্বার্থে সরকার অন্ধ -আনু মুহাম্মদ

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ক্ষমতা টেকাতে বিদেশি কোম্পানির স্বার্থে অন্ধ লুটেরা গোষ্ঠী বলে মন্তব্য করেছেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে বিদেশি কোম্পানির স্বার্থ দেখছে দেশের সরকার ও কতিপয় লুটেরা গোষ্ঠী।
জাতীয় কমিটির আহŸানে গতকাল সারাদেশে দুই ঘণ্টা ‘রাজপথ’ সড়ক-মহাসড়কে অবস্থান কর্মসূচি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রামপাল প্রকল্পসহ সুন্দরবন বিনাশী সকল অপতৎপরতা বন্ধ এবং গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারসহ জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়নের দাবিতে এ কর্মসূচি পালিত হয়। ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচিটি হয় প্রেসক্লাবের সামনে। আনু মুহাম্মদ বলেন, ওই গোষ্ঠীর কাছেই সুন্দরবনের গুরুত্ব নেই। তাদের কাছে যুক্তি, বিজ্ঞান, জনস্বার্থে কোনো গুরুত্ব নেই। তারা মনে করে তারা যা খুশি তা করতেই সক্ষম। জনমত তারা থোরাই কেয়ার করে না। খুলনা-বাগেরহাট অঞ্চলে রামপালের বিরুদ্ধাচরণকারীদের বিরুদ্ধে ভয়ের আবহ তৈরি করে রাখা হয়েছে। খুলনা-বাগেরহাট অঞ্চলে জাতীয় কমিটির ব্যানারে রামপাল প্রকল্পের বিরুদ্ধে সকল কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে। একদিকে ভয়-ভীতি ছড়ানো হচ্ছে অন্যদিকে বলা হচ্ছে, এই প্রকল্পের কারণে তাদের কর্মসংস্থান হবে। কর্মসংস্থানের পেছনে নিষ্ঠুর নির্মমতা আছে। এই প্রকল্প হলে পুরো এলাকা বিষময় হয়ে উঠবে। সেখানে যারা কাজ করবে তারা বিষময় পরিবেশে কাজ করতে হবে। আগে তারা জীবন-জীবিকা নির্বাহ করত বিশুদ্ধ পরিবেশে, কিন্তু রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পটির কারণে তাদের জীবনের পাশাপাশি পুরো এলাকার পরিবেশ বিষময় হয়ে উঠবে
এদিকে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি রাজধানীতে সিপিবি-বাসদ আহূত হরতালে সমর্থন জানিয়েছে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। গতকাল এ সমর্থন দেয়া হয়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সিপিবি-বাসদের হরতালে নৈতিক সমর্থন বিএনপির রয়েছে বলে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ