Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারুণ্যের আড্ডা বহেড়াতলায়

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার গত তিন বছর ধরেই অমর একুশে গ্রন্থমেলা মানেই সোহরাওয়ার্দী উদ্যান। প্রতিদিনই বইপ্রেমীরা ভিড় জমাচ্ছেন সেখানে। কিন্তু একটি নির্দিষ্ট শ্রেণির কাছে গ্রন্থমেলা মানেই বাংলা একাডেমি। মূলত তাদের মেলার মূল শোণিতধারা বহেড়াতলায়। আশির দশকের সামরিক-স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় থেকে প্রতি মেলায় এখানেই ভিড় করতেন তারুণ্যদীপ্ত প্রতিবাদীরা হাতে-ব্যাগে নিজেদের ছোটকাগজ আর স্ব-উদ্যোগে প্রকাশিত বই নিয়ে। এভাবেই এ স্থান ছোটকাগজে বড় স্বপ্ন আঁকিয়েদের প্রাণকেন্দ্র। বরাবরের মতো এবারও বাংলা একাডেমির বর্ধমান হাউসের পাশের জায়গায় বসেছে লিটলম্যাগ চত্বর। প্রতিদিনই সেখানে জমছে সৃষ্টিশীল তারুণ্যদীপ্ত একঝাঁক তরুণের আড্ডা। প্রথাকে ভেঙে ফেলার প্রত্যয়ে শুরু হয়েছিল লিটল ম্যাগাজিন বা ছোটকাগজের আন্দোলন।
একান্তই ব্যক্তিগত কিংবা ক্ষুদ্র গোষ্ঠীর স্বতন্ত্র চিন্তাধারা প্রকাশের ইচ্ছা থেকেই লিটল ম্যাগাজিনের জন্ম। সেই আন্দোলনের সঙ্গে সম্পৃক্তরা প্রতিদিনই দুপুর গড়াতে হাজির হন একাডেমির বহেড়াতলায়। এর পর শুরু হয় আড্ডা, চলে রাতে নিরাপত্তাকর্মীরা বাইরে যাওয়ার অনুরোধের আগ পর্যন্ত। চলতি বছরে বহেড়াতলায় বসেছে ১১০টি লিটল ম্যাগাজিন। এর মধ্যে উল্লেখযোগ্য শালুক, কবিতাপত্র, প্রান্তস্বর, শব্দগুচ্ছ, লোক, শাহবাগ, নিসর্গ, সা¤প্রতিক, অর্বাক, দৃষ্টব্য, ধমনি, বেহুলা বাংলা, চর্যাপদ, উতঙ্ক, কবি, কালের ধ্বনি, চিহ্ন, মত ও পথ, চালচিত্র, গল্পকথা, খেয়া, চৈতন্য, করাতকল, প্রান্ত ৫০, চারবাক, মেঘ, দাঁড়কাক, কবিতা বাংলা, ম, তৃতীয় চোখ, প্রতিবুদ্ধিজীবী, মেঘফুল, নন্দন, জলছবি, বাতায়ন, অনুরণন, কোরাস, প্রতিকথা, দাগসহ আরও অনেকগুলো।
গতকাল বিকালে লিটলম্যাগ চত্বরে গিয়ে দেখা গেল বেশ জনাকীর্ণ পরিবেশ। সেখানে দাঁড়িয়ে কথা হলো ছোটকাগজের নিয়মিত পাঠক হাসান হাফিজ টুটুলের সঙ্গে। তিনি বলেন, এখন তরুণরা নিজেদের মত সঠিকভাবে প্রকাশ করতে পারেন না। কিন্তু ছোটকাগজে সহজেই তারা তাদের মত প্রকাশ করতে পারেন। সে সঙ্গে সামনের দিনগুলোর সাহিত্যের ধারাটাও বুঝতে পারি।
লিটলম্যাগ খেয়ার সম্পাদক বলেন, ছোট কাগজের পাঠকের আনাগোনা একেবারে কম নয়। তাই বিক্রি-বাট্টাও খুব একটা মন্দ নয়। ছোট কাগজের মূল ভাবটিই হচ্ছে, এর মধ্যে কোনো আপসকামিতা নেই। এর অন্তর্নিহিত ব্যঞ্জনা হচ্ছে, তথাকথিত সমাজব্যবস্থার বিরুদ্ধে সাহসী কণ্ঠে কথা বলা। আর এই কাগজের লেখকরাও স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করতে পারেন। কাউকে তোয়াক্কা করতে হয় না।
আরো কয়েকটি স্টলের সম্পাদকরা বলেন, পাঠক আসছে, লেখক আসছে, আড্ডাও জমছে। তবে যদি বিক্রির কথা বলেন, সেটা ভালো না। তবে লিটলম্যাগ তো বিক্রির জন্য নয়। তারপরও যারা লিটলম্যাগের প্রকৃত পাঠক, তারা খুঁজে খুঁজে লিটলম্যাগ চত্বরে আসছেন, নতুন সংখ্যা সংগ্রহও করছেন।
ছোটকাগজ সম্পর্কে কবি শরীফ খিয়াম বলেন, এই বাজার সভ্যতায়ও লিটল ম্যাগগুলো বা ছোটকাগজ আন্দোলন সাধারণ কোনো পুঁজিপতি গোষ্ঠীর পারপাস সার্ভ করছে না। মূলত এ কারণে এই জায়গায় লেখালেখি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। অনেক ছোটকাগজ এখন তাদের অনলাইন সংস্করণও সক্রিয় করেছে। এমনকি এই মেজাজের অনেক নতুন অনলাইন পত্রিকা এবং ই-ম্যাগও প্রকাশিত হয়েছে। যে কারণে এই আন্দোলনের পাঠক বেড়েছে, বেড়েছে চর্চাকারীও। তবে পুরনো অনেক কাগজ, এমনকি কাগজের মানুষরা অবধি হারিয়ে গেছেন। তিনি জানান, এবারের মেলায় প্রান্তস্বরে পাওয়া যাচ্ছে তার কাব্যগ্রন্থ ‘গাধার গয়না’।
এবারের গ্রন্থমেলায় প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘নির্বাচিত প্রবন্ধ’ বইটি পাঠকদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। বইটির প্রথম মুদ্রণের সব কপি বিক্রি হয়ে যাওয়ায় বুধবার মেলায় বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে। প্রকাশ করলো প্রকাশনা সংস্থা আগামী প্রকাশনী। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও এ টু আই কর্মকর্তা মেহেদী হাসান মোল্লার প্রথম কাব্যগ্রন্থ ‘নাফ নদ রক্ত গঙ্গা’ মেলায় এসেছে। মেলায় অনার্য প্রকাশনীর ১৮৩/১৮৪ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।
অমর একুশে গ্রন্থমেলায় লেখক ও আবৃত্তিশিল্পী উদয় হাকিমের ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’ বইটি পাওয়া যাচ্ছে। মোড়ক উন্মোচন করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভ্রমণ কাহিনী ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’ বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ (স্টল নম্বর: ৪৫৬-৪৫৯)। একুশে গ্রন্থমেলার লেখক-সাংবাদিক রেজাউর রহমান রিজভীর প্রথম কাব্যগ্রন্থ ‘ভালোবাসার অবাক চোখ’। এছাড়া কবি ফাহিম ফিরোজের কবিতা বই ‘খনননামা’ গ্রন্থকানন প্রকাশ করেছে। চন্দন রহমানের ছড়াগ্রন্থ খোঁচা বেরিয়েছে লাবণী থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ