Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আমার পিতা ব্রিটিশদের হুকুম মানেননি আমিও পাকিস্তানিদের হুকুম পালন করিনি-জেনারেল সফিউল্লাহ

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাবেক মন্ত্রী ও সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) কেএম সফিউল্লাহ বলেছেন, আমার পিতা ব্রিটিশদের হুকুম মানেননি। আমিও পাকিস্তানিদের হুকুম পালন করিনি। ইসলাম আমাকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছে। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী হয়েছি। আমরা একা কৃতিত্ব নিতে চাই না। বঙ্গবন্ধু জীবিত থাকা নাগাদ দেশ সঠিক পথে চলছিল। তার হত্যাকাÐের পর বিচ্যুতি ঘটে। এজন্য আমাকে দোষারোপ করা হয়।
গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সাহাদত হোসেন খানের লেখা ‘ইসলামের দিগি¦জয়’ ও ‘খোলাফায়ে রাশেদীন’ শিরোনামে দুটি বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন। গীতিকার ও কবি কেজি মোস্তফার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাবেক মন্ত্রী ও সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নূরুদ্দিন খান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক এরশাদ মজুমদার, পিআইবির সাবেক ডিজি ড. আবদুল হাই সিদ্দিক, ব্যারিস্টার পারভেজ আহমদ, ‘৭১ টিভির যুগ্ম বার্তা সম্পাদক মনির হোসেন লিটন প্রমুখ। নরসিংদী সাংবাদিক সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।
জেনারেল সফিউল্লাহ বলেন, আমার পিতা ছিলেন একজন আলেম। তিনি কলকাতার রিপন কলেজে উর্দু ও ফারসি বিভাগের শিক্ষক ছিলেন। আমার পিতাকে রানী ভিক্টোরিয়ার নামে জুম্মার খুৎবা পাঠ করতে বলা হয়। কিন্তু তিনি অস্বীকৃতি জানান। শাস্তিস্বরূপ তাকে বার্মায় (মিয়ানমার) নির্বাসনে পাঠানো হয়। পরে তিনি দেশে ফেরার চেষ্টা করলে পুনরায় তাকে ইরানে নির্বাসনে পাঠানো হয়। ইরানে নির্বাসন শেষে দেশে ফিরে এসে তিনি নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে বসতি গড়ে তোলেন।
জেনারেল সফিউল্লাহ আরো বলেন, ইসলাম সম্পর্কে জানতে হলে পড়াশোনা করতে হবে। ইসলামের জন্ম সউদী আরবে। সেখান থেকে বাংলাদেশে ইসলাম এসেছে। সাহাদত হোসেন খানের বইটি আমি এখনো পড়িনি। তবে তার বইটি আমাদের ইতিহাসের এ অজানা অধ্যায় জানতে সহায়তা করবে বলে আশা করি।
দুটি বই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ইসলামিক স্টাডিজে রেফারেন্স বই হিসেবে তালিকাভুক্ত হওয়ায় জেনারেল নূরুদ্দিন তার সাফল্য কামনা করে বলেন, লেখক এ পর্যন্ত ৩৫টি বই লিখেছেন এবং বইগুলো সবার পাঠ করা উচিত। তিনি বলেন, আমি আশা করি তার সবগুলো বই রেফারেন্স বই হিসেবে তালিকাভুক্ত হবে।
ব্যারিস্টার পারভেজ আহমদ লেখকের পরবর্তী বইয়ের সব কটি কিনে নেয়ার অঙ্গীকার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ