Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে যানজটে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর ২০ থেকে ৩০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হওয়ার কথা জানিয়েছেন ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান। গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) আয়োজিত ‘ঢাকার অর্থনৈতিক ভবিষ্যৎ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক স্টেকহোল্ডার ডায়ালগে তিনি এই তথ্য জানান।
রাজধানীর ঢাকা চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত ডায়ালগটি সঞ্চালনা করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান। এতে অর্থনৈতিক সম্ভাবনার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা।
আবুল কাসেম খান জানান, বাংলাদেশের শহরে বসবাসকারী জনগোষ্ঠীর প্রায় ৪০ শতাংশ লোক ঢাকায় বসবাস করে। তিনি ঢাকা শহরের ওপরে চাপ কমানোর জন্য এর পার্শ্ববর্তী এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ এবং সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চয়তার ওপর গুরুত্বারোপ করেন। ডিসিসিআই’র সভাপতি ঢাকা-চট্টগ্রাম ইকনোমিক করিডোরকে ঢাকার বিকেন্দ্রীকরণের একটি অন্যতম হাতিয়ার হিসেবে উল্লেখ করে বলেন, সময় এসেছে ঢাকা শহরের পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোর অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চয়তার প্রতি মনোযোগী হওয়ার। ডিসিসিআই সভাপতি গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন বিশেষ করে সারাদেশে কার্যকর রেল সংযোগ স্থাপন ও রেলের আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করেন।  
সংলাপে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকার অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে একটি জরিপ পরিচালনা করা প্রয়োজন, যা নীতিনির্ধারণী মহলকে তাদের পরিকল্পনা প্রণয়নে সহযোগিতা করবে। তিনি উল্লেখ করেন, মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে সমভাবে ঢাকা এবং মফস্বলের উন্নয়ন অপরিহার্য। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির বিকাশে তৈরি পোশাক খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে সময়ে এসেছে অন্যান্য সামাজিক সেবা খাতসমূহ বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, আবাসন এবং পর্যটন প্রভৃতির ওপর গুরুত্বারোপ করার।
বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা তার উপস্থাপিত তথ্যচিত্রে দেখান, বিশ্বের দ্রুত বিকাশমান শহরগুলোর মধ্যে ঢাকা অন্যতম। সরকারের আমলাতান্ত্রিক জটিলতা এবং অনেক সংস্থার অংশীদারিত্বের কারণে এ শহরের অবকাঠামো ও সেবা খাতের উন্নয়ন বিঘিœত হচ্ছে।
হোসেন জিল্লুর বলেন, আমাদের দেশে একটি নীতি বা পরিকল্পনা গ্রহণ করা হয়। এ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আমাদের দু’টি নীতিতে এগিয়ে যেতে হবে। এর মধ্যে একটি ঢাকা কেন্দ্রিক আর অন্যটি মফস্বল কেন্দ্রিক।  
তিনি বলেন, ঢাকা বলতে এখন সরকার ভাবছে গুলশান বারিধারাসহ অভিজাত এলাকাকে নিয়ে। কিন্তু অর্থনৈতিক কার্মকা-ের প্রাণকেন্দ্র হচ্ছে পুরান ঢাকা। সেই পুরান ঢাকা নিয়ে সরকারের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। এ বিষয়ে আমাদের ভাবতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ