Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি দিতে হবে -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : একাত্তরের ২৫ মার্চ বাংলার বুক থেকে কেড়ে নেয়া হয়েছে লাখ লাখ তাজা প্রাণ। একই রাতে এতো হত্যা পৃথিবীর ইতিহাসে আর ঘটেনি। তাই ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতি দেয়ার দাবি করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার চান্দিনা মহিলা ডিগ্রি কলেজে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় জাতিসংঘসহ আন্তর্জাতিক নীতি-নির্ধারকদের নিকট তিনি এ দাবি করেন। ২৩ ফেব্রুয়ারি ১৯৬৯ সালের এইদিনে গণআন্দোলনের অগ্রনায়ক শেখ মুজিবুর রহমানকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যোগে বাংলার মানুষ ভালোবেসে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেছিলেন বলে উল্লেখ করেন তিনি।
স্বাধীনতা যুদ্ধের ২৫ মার্চ কালো রাত্রিতে পাক-হানাদার বাহিনী পৈশাচিক বর্বরতা চালায় বাংলার মাটিতে। একই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে একযোগে নির্মম গণহত্যা করে। ওবায়দুল কাদের তার বক্তৃতায় স্থানীয় আওয়ামী লীগের উপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন বলে, ‘আমাকে একটি অরাজনৈতিক সুধী সমাবেশে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু এখন দেখি সুধী সমাবেশের নামে আওয়ামী লীগের জনসভা। যা আওয়ামী লীগের যে কোন কর্মসূচীর সাথে সম্পূর্ণ অমিল। নেতা-কর্মীদের কাছ থেকে এমনটি আশা করে না আওয়ামী লীগ।
চান্দিনা উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ আইউব আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ, বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এনামূল হক শামীম, বিজ্ঞান ও প্রযুক্ত বিষয়ক সম্পাদক প্রকৌশলী আব্দুস সবুর, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, জেলা পুলিশ সুপার শাহ মো. আবিদ হোসেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল আউয়াল সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ