Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীর দিল্লি সফরের প্রস্তুতি

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ভারতীয় পররাষ্ট্রসচিব জয়শঙ্কর বেইজিং থেকে দিল্লির পথে ঢাকায় নামছেন আজ
কূটনৈতিক সংবাদদাতা : দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লি সফর নিয়ে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্রসচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর দুই দিনের সফরে আজ ২৩ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন। এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। বৈঠক করবেন পররাষ্ট্রসচিবের সঙ্গে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। ভারতীয় সূত্রে জানা গেছে, এই সফরে জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে নরেন্দ্র মোদির পক্ষ থেকে তাকে ভারত সফরের জন্য আমন্ত্রণপত্র হস্তান্তর করবেন।
সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রসচিব জয়শঙ্কর বেইজিংয়ে ভারত-চীন কৌশলগত আলোচনায় অংশ নিয়ে দিল্লি ফেরার পথে ঢাকা সফর করছেন। আগামীকালই তিনি দিল্লি ফিরে যাবেন। ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি জয়শঙ্করের চতুর্থ ঢাকা সফর।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ গত ১৬ ফেব্রুয়ারি দিল্লিতে বলেন, বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহীদুল হকের আমন্ত্রণেই এই সফর। প্রধানমন্ত্রীর সফরের বিষয় ছাড়াও দুই দেশের সার্বিক দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে এই সফরে আলোচনা হবে। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতি মূল্যবান সহযোগী তারা। বিবিআইএন মোটর চুক্তির সহযোগীও তারা।
কূটনৈতিক সূত্র জানায়, জয়শঙ্করের এই সফরের মূল উদ্দেশ্য শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ চূড়ান্ত করা। এছাড়া দুদিনের এ সফরে জয়শঙ্কর সীমান্তে সংঘটিত বিভিন্ন অবৈধ কার্যকলাপ নিয়ে আলোচনা করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য, ভারতীয় জাল নোট এবং জেএমবির তৎপরতা।
এর আগে প্রথমে গত বছরের ৩ ও ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি যাবেন বলে জানা যায়। তারপর তা পরিবর্তন করে ১০ ও ১১ ডিসেম্বর ঠিক হয়। এরপর এ তারিখ ১৮ ও ১৯ ডিসেম্বর বলে শোনা যায়। কিন্তু অজ্ঞাত কারণে সে সফর হয়নি। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর আসেন বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি কথা বলেন। সেই সময় ফেব্রুয়ারিতে শেখ হাসিনার ভারত সফর হতে পারে বলে জানা গিয়েছিল। কিন্তু এখন মনে করা হচ্ছে, শেখ হাসিনার ভারত সফর আগামী এপ্রিলে হতে পারে। তবে স্থগিত হওয়ার কথা বাংলাদেশ ও ভারত কেউই আনুষ্ঠানিকভাবে জানায়নি।
বরং গত ২৬ জানুয়ারি ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিলম্বিত হচ্ছে, তা বলা যায় না। তারিখ কখনোই ঠিক করা হয়নি। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। উভয় দেশের সুবিধাজনক সময়ে সফরের তারিখ ঠিক হলে নির্দিষ্ট সময়েই তা অনুষ্ঠিত হবে।
এরও আগে গত ৩০ নভেম্বর প্রথমবারের মতো ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর ভারতের বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে হঠাৎ করেই দু’দিনের সফরে ঢাকায় আসেন। বিশেষ করে চীন থেকে বাংলাদেশ নৌবাহিনীর জন্য দু’টি সাবমেরিন কেনার পরপরই অনেকটা দ্রুততার সঙ্গে মনোহর পারিকরের সফর চূড়ান্ত হয়। তার সফরসঙ্গী হিসেবে ছিলেন ভারতের সেনা ও বিমানবাহিনীর ভাইস চিফ, নৌবাহিনীর ডেপুটি চিফ ও কোস্টগার্ড প্রধান। তার এ সফর সম্পর্কে ভারতীয় পত্রিকায় বলা হয়, চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক কমিয়ে আনার লক্ষ্যে এবং ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ এবং দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতার উদ্যোগ দৃঢ় করার লক্ষ্যে মনোহর এ সফর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ