Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয় শর্ত পূরণে ব্যর্থ হলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ -শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি তাদের বিরুদ্ধে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ ও বিভিন্ন আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
বধুবার দুপুরে সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী এসময় আরো বলেন, দেশ যখন উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে, তখন একদল স্বাধীনতাবিরোধী ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিছু মেধাবী শিক্ষার্থীকে জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িত করে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। এ ধরনের শিক্ষার্থীদের বিপথগামী থেকে ফেরাতে সবাইকে সচেষ্ট থাকতে হবে।
তিনি বলেন, বর্তমানে বেসরকারি ৯৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে এর মধ্যে অনেক বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে যেতে পারেনি। যারা মুনাফার লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয় চালাতে চায় কিন্তু শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। তারা বেশি দিন এভাবে চলতে পারবে না।
তিনি আরো বলেন, আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে কোনো পার্থক্য করি না। তারা সবাই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যৎ। তাদের সবার জন্যই আমরা মানসম্মত শিক্ষা এবং সব সুযোগ নিশ্চিত করতে চাই।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ৩৪৭৩ জন নবীণ গ্র্যাজুয়েটকে সনদ প্রদান করেন। এবারের সমাবর্তনে চারজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক ও কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৩ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করা হয়।
সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ভারতের ভিআইটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর এবং এডুকেশন প্রমোশন সোসাইটি ফর ইন্ডিয়ার সভাপতি ড. জি বিশ্বনাথান, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান মো: সবুর খান।
প্রসঙ্গত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পর থেকে ১৭টি বিভাগে ১৬ হাজার শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন প্রদান করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ