Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে বসন্তের শুরুতেই গ্রীস্মের আবহ

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : সমগ্র দক্ষিণাঞ্চল জুড়েই বসন্তের শুরুতেই গ্রীষ্মের আবহ। ভরা শীত মৌসুমের বেশিরভাগ সময় জুড়ে ছিল বসন্তের আমেজ। মাঘের শুরুতে মাত্র একদিনের জন্য তাপমাত্রার পারদ ৭.৬ ডিগ্রি সেলসিয়াসে নামার পরে মাস জুড়েই তা ছিল স্বাভাবিকের ওপরে। এমনকি মাঘের শেষভাগে সর্বনিম্ন তাপমাত্রা ১৭-১৮ ডিগ্রি সেলসিয়াসেও উঠে যায়। অথচ অগ্রহায়ণের মধ্যভাগ থেকে ফাল্গুনের মাঝামাঝি পর্যন্ত এ অঞ্চলে ইতোপূর্বে শীতের প্রাধান্যই থাকত সব সময়। তবে চলতি মৌসুমে তাতে যথেষ্ট ব্যত্যয় লক্ষ করা গেছে। অথচ আবহাওয়া বিভাগের দীর্ঘ মেয়াদি বুলেটিনে চলতি মাসের প্রথমভাগে দেশের মধ্যাঞ্চল থেকে উত্তরাঞ্চলে ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাবার কথা ছিল। ২০১৬ সালকে বিশ্ব আবহাওয়া বিভাগ সর্বাধিক তাপ প্রবাহের বছর বলে অবিহিত করেছে ইতোপূর্বে।
ফলে শীতপ্রধান দেশের ফসল গমের উৎপাদন এবার দেশে যথেষ্ট ব্যাহত হবার আশঙ্কার পাশাপাশি প্রধান দানাদার খাদ্য ফসল বোরোতে অতিরিক্ত সেচ প্রদানের আশঙ্কা সৃষ্টি হচ্ছে। এতে করে উৎপাদন ব্যয়ও বেড়ে যাবার শঙ্কা রয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেলেও গত ৩-৪ দিন যাবত শেষ রাতের পরে মেঘনা অববাহিকায় হালকা থেকে মাঝারি কুয়াশায় ফসলের ঝুঁকি আরো বাড়ছে। ব্যাহত হচ্ছে সড়ক, নৌ ও আকাশ পরিবহন ব্যবস্থাও। এতে করে দেশের অন্যতম প্রধান এ অর্থকরী ফসল আবাদে কৃষকদের আগ্রহে আরো কিছুটা ভাটা পড়ারও আশঙ্কা রয়েছে। সেচসহ উৎপাদন ব্যয় বৃদ্ধির পাশাপাশি ধানের দর পতনে বোরো নিয়ে কৃষকদের আগ্রহে ভাটা পড়ায় গত কয়েক বছর এ ফসল আবাদ বাড়ছে না। এমনকি বর্তমান বিরূপ আবহাওয়া শীতকালীন শাক-সবজির উৎপাদনও ব্যাহত করতে পারে। জনস্বাস্থ্যের ওপরও বিরূপ প্রভাব পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ। শিশু ও বয়স্কদের প্রতি এসময়ে বিশেষ নজর রাখারও পরামর্শ দেয়া হয়েছে।
মাঘের মধ্যভাগের পর থেকেই এবার দক্ষিণাঞ্চল জুড়ে তাপমাত্রার পারদ ক্রমশ বাড়তে থাকে। যা বসন্তের শুরুতে আরো কিছুটা ওপরে ওঠে। গতকাল পটুয়াখালীর কলাপাড়াতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই করছে। আবহাওয়া বিভাগের মতে, ‘পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।’ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার পাশাপাশি দেশের পূর্ব ও উত্তরসহ মধ্যভাগে বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও বলা হয়েছে। গতকাল সকালের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলে ২২ মিলি মিটার বৃষ্টি হয়েছে। তবে আজ সকালের পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণাঞ্চলসহ সারা দেশেই রাতের তাপমাত্রা হ্রাস পাবার সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া বিভাগ।
চলতি মাসে দক্ষিণাঞ্চলে স্বাভাবিক ২৭ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া বিভাগ। যদিও গত মাসে এ অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের চেয়ে ৯৩% কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ