Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : বারইয়ারহাট রেলক্রসিং বিপজ্জনক

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বারইয়ারহাট রেলক্রসিংয়ে যে কোনো সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। বন্দরনগরী চট্টগ্রামের মিরসরাই উপজেলাধীন জোরারগঞ্জ থানার বারইয়ারহাট পৌরসদরের রেলক্রসিংটি প্রায়ই গাড়ি, পথচারি ও কাঁচাবাজারের ক্রেতা-বিক্রেতায় ভরপুর থাকে। রেলক্রসিং থেকে দক্ষিণ দিকে মাছবাজার পর্যন্ত যেমন কাঁচাবাজারের পসরায় ক্রেতা-বিক্রেতাদের ভিড় জমে যায়, তেমনি সোম ও বৃহস্পতিবার রেলক্রসিংয়ের পূর্ব পাশে ধানের হাটে গাড়ি লোড-আনলোড হয় বলে লম্বা জট লাগে। জটের কারণে রেললাইনের ওপরও ঠাঁয় দাঁড়িয়ে থাকে গাড়ির সারি। এ অবস্থায়, কোনো অসতর্ক মুহূর্তে মর্মান্তিক দুর্ঘটনা ঘটা বিচিত্র নয়। এই আশঙ্কা দূর করতে হলে ধান লোড-আনলোডের স্থান পরিবর্তন করতে হবে। অথবা জট লেগে গেলে ক্রসিংয়ের পিলারফেলে স্বাভাবিক না হওয়া পর্যন্ত গাড়ির জটকে রেললাইন থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে রাখা এবং রেললাইনের ওপর ঝুঁকিপূর্ণ সব ধরনের বিকিকিনিতে নিষেধাজ্ঞা আরোপ। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মোহাম্মদ ইব্রাহীম খলীলুল্লাহ
বারইয়ারহাট, মিরসরাই,
চট্টগ্রাম-৪৩২৬

সরকারি চাকরির সময় বাড়ানো সম্পর্কে
আগে সরকারি চাকরিজীবীরা ৫৭ বছর বয়স পর্যন্ত চাকরি করতে পারতেন। পরে দুই বছর বাড়িয়ে ৫৯ এবং মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছর করা হয়। তারপরও আরো বাড়ানোর জন্য তদবির চলছে। দেশে ১৬ শতাংশ উচ্চশিক্ষিত বেকার। তারা অধিকাংশই নি¤œবিত্ত বা মধ্যবিত্ত পরিবারের সন্তান। না খেয়ে না পরে পরিবার তাদের পড়ালেখা করিয়ছে। একটি চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে ঘুরে না পেয়ে বিপথগামী হচ্ছে, ওদিকে বয়সও শেষ। ৫৫ শতাংশ চাকরি কোটাভিত্তিক আর ৪৫ শতাংশ চাকরি সকলের জন্য। আধুনিক, যগোপযোগী, তথ্যপ্রযুক্তিনির্ভর লেখাপড়া শিখে ছেলেমেয়েরা চাকরি পাচ্ছে না। আর চাকরিঅলাদের সময় বাড়ানো হচ্ছে। অথচ পুরনো একজনের বেতন দিয়ে নতুন তিনজনের কর্মসংস্থান সম্ভব। বিবেক তুমি জাগ্রত হও।
মোতাহার হোসেন হান্নান
উত্তর সাধারচর, শিবপুর

মাইকের ব্যবহার নিয়ন্ত্রণ করুন
প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত অন্তত ২০টি ক্লাসের টেস্ট, সমাপনী এবং জাতীয় পরীক্ষাসহ শতাধিক পরীক্ষা নভেম্বর থেকে এপ্রিল মাসের মধ্যে হয়ে থাকে। এ সময় শীতের আমেজ থাকায় গান-বাজনা, খেলাধুলা, পূজা-পার্বণ, ওয়াজ মাহফিল হয় একটু বেশি। অনুষ্ঠানগুলো পালনও করা হয় প্রতিযোগিতামূলকভাবে মাইক ও ডেকসেট বাজিয়ে। উপস্থিতি বাড়ানোর জন্য মাইকে শব্দদূষণ করা হয় দিন-রাত। অনুষ্ঠান চলে অর্ধরাত্রি, সারা রাত্রি বা তিনদিনব্যাপী। একেক অনুষ্ঠানে মাইক ব্যবহার করা হয় অনেকগুলো করে। শব্দ পৌঁছে ৫/৭ কিলোমিটার এলাকাজুড়ে। মাইক ও সাউন্ড বক্সের শব্দ রোগী ও শিক্ষার্থীদের জন্য অসহনীয়। কীভাবে মাইক ও সাউন্ড বক্স ব্যবহার করলে কারোই ক্ষতি হবে নাÑ সে রকম প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
জাকিয়া জামান আনিকা
এইচএসসি পরীক্ষার্থী
সামছুন নাহার শিমলা
নবম শ্রেণী,
মতলব উত্তর, চাঁদপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন