Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শহীদ মিনারের স্রোত মিশেছে বইমেলায়

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ঢাবি সংবাদদাতা : অমর একুশে গ্রন্থমেলায় গতকাল ছিল উপচেপড়া ভিড়। মেলার প্রবেশ পথে দীর্ঘ লাইন। শহীদ মিনারের জনস্রোত এসে মিশেছে বইমেলায়। বাহারি রঙে সেজে শিশু- কিশোর, তরুণ-তরুণীরা এসেছেন। তাদের পোশাকে সাদাকালোর ছোঁয়ায়। অনেক তরুণীর মাথায় দেখা গেছে ফুলের মালা। কেউ কেউ সেলফি তোলায় ব্যস্ত। বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে সোহরাওয়ার্দী উদ্যানের পুরো বইমেলা জুড়ে ছিল উৎসবের আমেজ।
একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বইমেলা প্রাঙ্গণ সবার জন্য সকাল ৮টা থেকে উন্মুক্ত করা হয়েছে। প্রভাত ফেরির স্রোত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে মিলেছে বইমেলা প্রাঙ্গণে। মহান মাতৃভাষা দিবস ও বইমেলাকে কেন্দ্র করে জমে উঠেছে এক অনন্য আমেজ। একদিকে ছুটির দিন, অন্য দিকে প্রাণের বইমেলা, সব মিলিয়ে মেলা প্রাঙ্গণজুড়ে দেখা যায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।
সাদা-কালো শাড়ি আর পাঞ্জাবি পরা কিশোর তরুণ-তরুণীরা বইমেলার কবিতায়, গল্পে, উপন্যাসে, সাইন্সফিকশনে একুশকে নতুন করে খুঁজে নিয়েছেন। সবার মাঝে ছিল এক বিজয়ের উচ্ছাস। স্টলের বিক্রয়কর্মীরাও সেজেছেন একুশের সাজে। সাদা-কালো শাড়ি, সালোয়ার-কামিজ আর পাঞ্জাবিতে তারাও স্মরণ করছেন এই মহান দিবসকে। বইমেলার সরাসরি অংশ হওয়াতে তাদের মাঝে কাজ করছে অন্যরকম অনুভ‚তি। পরিবার, বন্ধুবান্ধব নিয়ে সবাই কাল এসেছেন বইমেলার এই আয়োজনে। একুশকে ঘিরে তারা প্রকাশ করেছেন তাদের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসা। শিশুদের মুখে হাতে ছিল শহীদ মিনার অথবা বাংলা অক্ষরের আল্পনা।
অন্যান্য ছুটির দিনের তুলনায় কাল বেচাকেনা ও ছিল অনেক বেশি। কথা প্রকাশের বিক্রয়কর্মী এস এম ইউনুস বলেন, আজকে বইমেলায় অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি লোকসমাগম। সকালে ৮টা থেকে শুরু হলেও সকলে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে আসার কারণে দুপুরের পর মেলা প্রাঙ্গণ জমজমাট হয়ে ওঠে। বেচাকেনাও অন্যান্য দিনের চেয়ে অনেক ভালো। অন্যান্য ছুটির দিনের চেয়ে অনেক বেশি।
শিশুদের স্টল সিসিমপুরের বিক্রয়কর্মী সজীব খান বলেন, আজকে একুশে ফেব্রæয়ারি উপলক্ষে প্রচুর লোকসমাগম হয়েছে। তবে বেচাকেনা আগের মতোই।
আন্বেষা প্রকাশনীর বিক্রয়কর্মী নাদিম হোসাইন বলেন, আজকের কথাতো আলাদা। আজকে প্রচুর মানুষ আসছেন বইও কিনছেন। সবমিলিয়ে অন্যান্য দিনের তুলনায় অনেক ভালো।
বইমেলায় ঘুরতে আসা বেসরকারি প্রতিষ্ঠান নিটল নিলয় গ্রুপে কর্মরত সোহেল খান বলেন, আগেও এসেছি বইমেলায়, তবে আজকের মেলাটা অন্যরকম। একটু জমজমাট। সবার মাঝে একটা উদ্দীপনা কাজ করছে।
সরকারি তিতুমির কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী তানজিমা তারিন বলেন, আসলে একুশের বইমেলাটা আজকে একটু স্পেশাল যেহেতু আজকেই সেই মহান একুশে ফেব্রুয়ারি। তাই আজকে বইমেলায় আসতেই হতো প্রাণের টানে তাই চলে আসলাম। আর বেশ কয়েকটি বইও কিনেছি। গতকাল মেলায় নতুন বই এসেছে ২৬১টি এবং ৪৩টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ